www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকজাতীয়

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে অস্ট্রেলিয়া হাইকমিশনার

নিজস্ব প্রতিবেদক :ছবি- সংগৃহীত
রোহিঙ্গা ইস্যুতে অস্ট্রেলিয়া বাংলাদেশের পাশে রয়েছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিবলেট। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানের লক্ষ্যে মিয়ানমারসহ আঞ্চলিক-আন্তর্জাতিক বিভিন্ন পক্ষের সঙ্গে কাজ করছে অস্ট্রেলিয়া।মঙ্গলবার রাজধানীর সিক্স সিজন হোটেলে কসমস ফাউন্ডেশন আয়োজিত ‘বাংলাদেশ ও অস্ট্রেলিয়া সম্পর্ক : ভবিষ্যতের পূর্বাভাস’ শীষর্ক সংলাপ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
জুলিয়া নিবলেট বলেন, দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়া অত্যন্ত দৃঢ়ভাবে কাজ চালিয়ে যাবে। অস্ট্রেলিয়ান হাইকমিশনার বলেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও অন্যায় কাজের জন্য দায়ীদের বিরুদ্ধে অস্ট্রেলিয়া জাতিসংঘের রেজুলেশন ও জবাবদিহিতা আদায় কার্যক্রমে শক্তভাবে সমর্থন দিয়ে যাবে। রাখাইন উপদেষ্টা কমিটির সুপারিশ বাস্তবায়ন করতে অস্ট্রেলিয়া মিয়ানমারকে অব্যাহতভাবে বলে যাচ্ছে বলেও জানিয়েছেন তিনি।
ভবিষ্যতে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার সম্পর্ককে সংক্ষেপে প্রবৃদ্ধির সম্ভাবনা, বাস্তবসম্মত ও জনবান্ধব এই তিনটি শব্দ দিয়ে ব্যাখ্যা করেন হাইকমিশনার জুলিয়া নিবলেট।সংলাপ অনুষ্ঠানে আন্তর্জাতিক বিষয়ে রোহিঙ্গা সংকট, অভিবাসন ও জলবায়ু পরিবর্তনসহ বিশ্বব্যাপী ইস্যুতে আলোকপাত করা ছাড়াও বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা আরো গভীর করার উপায়গুলো তুলে ধরেন বিশেষজ্ঞরা।
ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের (আইএসএএস) প্রিন্সিপাল রিসার্চ ফেলো ড. ইফতেখার আহমেদ চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশ নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইট প্রিফোনতাইনে, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভিয়েরা জুনিয়র, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী ও মো. তৌহিদ হোসেন প্রমুখ।

error: Content is protected !!