www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকদেশজুড়ে

রোহিঙ্গারা সারা বিশ্বের জন্য হুমকি: ব্রিটিশ হাইকমিশনার

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীরা সারা বিশ্বের জন্য হুমকি বলে মনে করছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। তাই তিনি বিশ্ব সম্প্রদায়কে এই সমস্যা সমাধানে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার বরিশালের একটি অভিজাত হোটেলে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ব্রিটিশ হাইকমিশনার এ আহ্বান জানান।

ব্রিটিশ হাইকমিশনার বলেন, ‘বিশ্বে অনেক সমস্যার মধ্যে রোহিঙ্গা সংকট অন্যতম। রোহিঙ্গারা শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের নিরাপত্তার জন্য বড় হুমকি। তাই এ সমস্যা সমাধান করতে সবাইকে এগিয়ে আসতে হবে। বিশেষ করে এই জনগোষ্ঠীকে তাদের নিজ দেশ মিয়ানমারে পাঠাতে সবাইকে এক হয়ে কাজ করতে হবে।’

রোহিঙ্গা ইস্যু নিয়ে জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে আলোচনা হচ্ছে জানিয়ে ডিকসন বলেন, ‘রোহিঙ্গা সমস্যা নিয়ে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে আলোচনা হয়েছে, হচ্ছে। এটা সমধানে জাতিসংঘ শুরু থেকে চেষ্টা করে যাচ্ছে।’
ব্রিটিশ এই দূত দুই দিনের সফরে বৃহস্পতিবার বিকালে বরিশাল যান। ওইদিন বিকালে তিনি ব্রিটেনের রানী এলিজাবেথের পাঠানো একটি ক্রেস্ট বরিশালের অক্সফোর্ড মিশনে বসবাসরত ব্রিটিশ-বাংলাদেশি (দ্বৈত) নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হোল্টকে পৌঁছে দেন।

শুক্রবার সকালে তিনি তার সঙ্গে থাকা সফরসঙ্গীদের নিয়ে স্পিডবোটযোগে কীর্তনখোলা নদী ঘুরে দেখেন। পরে তিনি বরিশাল বিভাগীয় জাদুঘর ও ব্রিটিশ আমলে নির্মিত অক্সফোর্ড মিশন ঘুরে দেখেন।

error: Content is protected !!