www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকরাজনীতি

রোহিঙ্গাদের ফেরাতে জাতিসংঘের মাধ্যমে চাপ দিতে হবে: নোমান

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরত নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে চাপ দিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান। তিনি বলেছেন, মিয়ানমারকে চাপ দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মধ্যমে বাংলাদেশ সরকারকে উদ্যোগ নিতে হবে।

রবিবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান এসব কথা বলেন। খালেদা জিয়ার দশম কারামুক্তি দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে জাতীয়তাবাদী জিয়া সমাজকল্যাণ পরিষদ নামের একটি সংগঠন।

আব্দুল্লাহ আল নোমান বলেন, ‘অনতিবিলম্বে রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ দিতে হবে। সেই চাপ দ্বিপক্ষীয়ভাবে দিলে হবে না। তা দিতে হবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে।’

বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, ‘জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে চাপ দিলে মিয়ানমারের জন্য বাধ্যতামূলক হবে। সিকিউরিটি কাউন্সিলে বাংলাদেশের পক্ষ থেকে জোর দাবি জানানো হোক এবং বাংলাদেশ যদি দাবি জানায়, সেটা ভিন্ন প্রকৃতির হবে। কারণ এ ক্ষেত্রে বাংলাদেশ সরাসরি এর শিকার।’

এ দেশে খালেদা জিয়ার বিকল্প নেতৃত্ব কেউ নেই উল্লেখ করে নোমান বলেন, বিএনপি জাতীয়তাবাদী শক্তির একটা দল। জিয়াউর রহমানের পর এ দলের হাল ধরেন খালেদা জিয়া। তিনি স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলন করেন। রাজনীতিতে এসে গণতন্ত্র প্রতিষ্ঠা করেন। তার বিকল্প নেতৃত্ব এই দেশে আর নেই।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন- বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু আয়োজক সংগঠনের সভাপতি গিয়াস উদ্দিন খোকন, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ব্যারিস্টার হায়দার আলী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!