www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

রাজনৈতিক চাপের মুখে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : গত মার্কিন নির্বাচনী প্রচারে আর্থিক নিয়ম ভঙ্গের বিষয়ে দোষ স্বীকার করেছেন আইনজীবী মাইকেল কোহেন। আর এ কারণে রাজনৈতিক সংকটের মুখে পড়েছেন ক্ষমতায় আসার পর থেকে বিতর্ক সৃষ্টি করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন নির্বাচনী প্রচারে আর্থিক নিয়ম লংঘনের জন্য নিজের দোষ স্বীকার করেন এবং এসব কিছু তিনি সেই সময়ের প্রার্থী ট্রাম্পের নির্দেশে করেছেন বলেও জানান। এরপরই রাজনৈতিক সমস্যার সম্মুখিন হন ট্রাম্প। এমনকি তাকে প্রেসিডেন্ট হিসেবে ইমপিচ করার কথাও উঠে আসে।

তবে মাইকেল কোহেনের দোষ স্বীকারের পর ট্রাম্প অবশ্য গত বুধবার ওয়েস্ট ভার্জিনিয়ার এক সমাবেশে এই আইনি জটিলতা অবজ্ঞা করেন। তবে কোয়েনের এই অপরাধ স্বীকার আর ট্রাম্পের নির্বাচনী প্রচারের সাবেক ম্যানেজার পল ম্যানাফর্টের জালিয়াতির দায়ে দোষী সাব্যস্ত হওয়া এই দুটি ঘটনা, কংগ্রেসের মধ্যমেয়াদি নির্বাচনের সময় ডেমক্র্যাটদের হাতে নতুন রাজনৈতিক অস্ত্র তুলে দিয়েছে।

সিনেটে ডেমক্র্যাটিক দলের নেতা চাক শুমার বলেছেন, ‘দেশ এবং সংবিধানের কথা বিবেচনায় না নিয়ে আমার রিপাবলিকান সহকর্মীরা এখন যদি নীরব থাকেন, তাহলে প্রেসিডেন্টকে ঘিরে যে দুর্নীতির সংস্কৃতি দানা বেঁধে উঠেছে, তাতে তাদের দলটিও ষড়যন্ত্রে যুক্ত হয়ে পড়বে’।

এ ঘটনা মার্কিন প্রেসিডেন্টকে আইনি ঝুঁকির মধ্যে ফেলতে পারে বলে মনে করছেন মার্কিন আইন বিশ্লেষকরা। আর শেষ পর্যন্ত যদি সুনির্দিষ্টভাবে অপরাধ করার জন্য মার্কিন প্রেসিডেন্ট অভিযুক্ত হন তাহলে তার বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনা হতে পারে।

তবে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনলেও তা পাস করা মোটেই সহজ কাজ হবে না। এটি পাস করতে হলে নিম্নকক্ষে (হাউস অব রিপ্রেজেন্টেটিভ) ট্রাম্পের বিরুদ্ধের ভোট দিতে হবে তার দল রিপাবলিকানের কমপক্ষে ২৫ সদস্যকে। এছাড়া নিম্নকক্ষে সেটি পাস হলে সিনেটে রিপাবলিকানের ১৭ সদস্যকে ট্রাম্পের বিপক্ষে ভোট দিতে হবে। এছাড়া রিপাবলিকান ছাড়া সবাইকেই ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিতে হবে। আর এই সমীকরণ পূরণ হওয়া মোটামুটি অসম্ভব।

error: Content is protected !!