www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিক

যানজটের কারণে কারখানা ছাড়তে চাচ্ছেন কর্মকর্তারা: বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ আর গ্যাস সংকট তো আছেই। এখন যানজটের কারণেও পোশাক কারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন পোশাকশিল্প প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো. সিদ্দিকুর রহমান। তিনি বলেছেন, যানজটের কারণে মধ্যম স্তরের কর্মকর্তারা এখন পোশাক কারখানায় থাকতে চাইছেন না।

শুক্রবার বিকালে রাজধানীর কারওয়ান বাজারের বিজিএমইএ ভবনে আয়োজিত ‘পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সিদ্দিকুর রহমান বলেন, গ্যাস সংকটের কারণে গাজীপুর, আশুলিয়া, সাভার ও কোনাবাড়ি এলাকায় ৩৫০টি পোশাক কারখানা উৎপাদন করতে পারছে না। তবে সরকারের উচ্চপর‌্যায়ে বিভিন্ন জনের সঙ্গে আলোচনা তাদের আশস্ত করা হয়েছে, একটি সার কারখানায় সরবরাহ বন্ধ করে পোশাক কারখানায় গ্যাস দেয়া হবে।

যানজটে পোশাক শিল্পের উৎপাদন ব্যাহত হওয়ার কথা বলতে গিয়ে বিজিএমইএ সভাপতি বলেন, ‘ঢাকা ও ঢাকার বাইরে ভয়াবহ যানজট। এই সমস্যার কারণে পোশাকশিল্পের উৎপাদন কার‌্যক্রম বিঘ্নিত হচ্ছে। বহু কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। উৎপাদন খরচ বাড়ছে। মধ্যম স্তরের কর্মকর্তারা কারখানায় কাজ করতে চাইছেন না বলে জানান তিনি।

এ সময় তিনি ঢাকা থেকে আশুলিয়া যাওয়ার পথে যানজটের বর্ণনা তুলে ধরেন। তিনি বলেন, ‘আশুলিয়া যেতে ২০ মিনিটের পথে তাদের সময় লাগছে তিন ঘন্টা, আবার আসতে তিন ঘণ্টা। এ ছয় ঘন্টা যদি রাস্তাতেই ব্যয় হয় তাহলে তারা পরিবারকে কীভাবে সময় দেবে।’

বিজিএমইএ সভাপতি আশুলিয়া-বাইপাইল সড়টি আরও প্রশস্ত করার জন্য সরকারের প্রতি আবেদন জানিয়ে বলেন, ‘আমরা এ সড়কটি প্রশস্ত করতে গত ২০ বছর ধরে বলে আসছি। কিন্তু এখনো তা কাজে আসেনি।

প্রতিদিন যানজটের কারণে রাজধানীতে ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে বলে গত ১৯ জুলাই বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উঠে আসে। সংস্থাটি বলছে, এ পরিস্থিতি দিন দিন আরও খারাপের দিক যাচ্ছে। গত ১০ বছরে রাজধানীতে যান চলাচলের গড় গতিবেগ ঘণ্টায় ২১ কিলোমিটার থেকে সাত কিলোমিটারে নেমেছে। তারা জানায়, ঢাকায় যানবাহনের গড় গতিবেগ হাঁটার গতির সামান্য বেশি।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত অ্যাকর্ডের স্টিয়ারিং কমিটি, বিজিএমইএ, এফবিসিসিআই ও আন্তর্জাতিক শ্রমিক সংগঠনের সঙ্গে সরকারের বৈঠকের কথা তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।

২০১৩ সালের এপ্রিলে রানা প্লাজা ধসের পর পোশাক কারখানার কর্মপরিবেশ উন্নয়নে পাঁচ বছরের জন্য ইউরোপীয় ক্রেতাদের জোট অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ ও উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি গঠিত হয়।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সভাপতিত্বে গতকালের আলোচনার বিষয়, অ্যাকর্ড ও অ্যালায়েন্স সম্পর্কে সিদ্দিকুর রহমান বলেন, ক্রেতাজোট দুটি গত সাড়ে চার বছরে সরকার ও বিজিএমইএর সঙ্গে মিলে একত্রে অনেক কাজ করেছে। তারা আমাদের অনেক কিছু শিখিয়েছে। কারখানাগুলো এখন ভালো পর্যায়ে এসেছে।

বিজিএমইএর সভাপতি বলেন, আরসিসির আওতাধীন কারখানাগুলো সংস্কারকাজ ইতোমধ্যে শুরু হয়েছে। বর্তমান পরিস্থিতিতে ৬৭টি কারখানা গ্রিন কারখানা হয়েছে। আরো ২৬৮টি কারখানা গ্রিন হওয়ার অপেক্ষায়। সম্পূর্ণ কমপ্লায়েন্ট না হলে নতুন কোনো কারখানাকে বিজিএমইএ থেকে সদস্যপদ দেয়া হচ্ছে না বলে জানান তিনি।

এ অবস্থায় সরকার মনে করছে বাংলাদেশে এখন অ্যাকর্ড ও অ্যালায়েন্সের থাকার দরকার নেই- এ কথা উল্লেখ করে সিদ্দিকুর রহমান বলেন, এখন পর‌্যন্ত অ্যাকর্ডের ৮০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে। অ্যালায়েন্স বলেছে, আগামী সাত মাসের মধ্যে তারা কাজ শেষ করবে। এরপর তারা আর এ দেশে থাকতে চায় না। এ ব্যাপারে অ্যালায়েন্স লিখিতভাবে সরকারকে জানিয়েছে।

সিদ্দিকুর রহমান বলেন, অ্যাকর্ড গতকাল সরকারকে অনুরোধ করেছে বাংলাদেশে তাদের মেয়াদ আরও ছয় মাস বাড়াতে। এ সময় তাদের নাম হবে ট্রানজিশন অ্যাকর্ড।সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা আশা করি এ সময়ের মধ্যে আমরা গুছিয়ে নিতে পারব।’

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা ও দক্ষতার ঘাটতির কারণে তাদের ক্ষতির কথা তুলে ধরেন বিজিএমইএর সভাপতি। তার ভাষ্য, চট্টগ্রাম বন্দরে পরিবহন বাড়ছে ১৭-১৮ শতাংশ হারে। এ জন্য ২০ শতাংশ দক্ষতা-সক্ষমতা বাড়ানোর প্রয়োজন হলেও তা করা হয়নি। গত ৪০ বছরে ৬০টি জেটি হওয়ার কথা থাকলেও হয়েছে ৭টি। পর্যাপ্ত জেটি না থাকায় জাহাজজটের কারণে বছরে হাজার কোটি টাকা নষ্ট হচ্ছে। আর বন্দরে কনটেইনার হ্যান্ডলিং ব্যবস্থায় অব্যবস্থাপনার কারণে পোশাকশিল্পের প্রতিযোগী দেশগুলোর তুলনায় আমদানি করা কাঁচামাল খালাসে ১০-১৫ দিন বেশি সময় লাগছে বলে অভিযোগ করেন তিনি।

সংবাদ সম্মেলনে বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মঈনউদ্দিন আহমেদ (মিন্টু), সহ-সভাপতি এস.এম. মান্নান (কচি), মাহমুদ হাসান খান (বাবু), পরিচালক শহিদুল হক মুকুল, আশিকুর রহমান (তুহিন), মিজানুর

রহমান চৌধুরী, আতিকুল করিম খান উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!