www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

বিমসটেকের সামরিক মহড়া শুরু আজ

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগর উপকূলভর্তি দক্ষিণ ও পূর্ব এশিয়ার দেশগুলোর জোট বিমসটেকের প্রথম সন্ত্রাস বিরোধী সামরিক মহড়া আজ সোমবার ভারতের পুনেতে শুরু হচ্ছে। সাতদিনের এই মহড়ায় বাংলাদেশ, ভুটান, মিয়ানমার ও শ্রীলঙ্কার সেনা সদস্যরা অংশ নেবেন। তবে এতে নেপাল ও থাইল্যান্ড এই মহড়ায় যোগ দিচ্ছে না।

মাইলেক্স-২০১৮ নামে এই মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলো সেনা সদস্যদের প্লাটুন আকারের (প্রতিটিতে ৩০ জনের বেশি সেনা সদস্য) বহর পাঠাবে। এই মহড়ায় সর্বশেষ শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ নেপাল এবং অপর সদস্য রাষ্ট্র থাইল্যান্ড অংশ নিচ্ছে না। মহড়াটির সমাপনী অনুষ্ঠানে নেপালের সেনাপ্রধানের উপস্থিত থাকার কথা ছিল। তবে দেশটির সেই পরিকল্পনা বাতিল করেছে। আর থাইল্যান্ড পূর্বের প্রতিশ্রুতি অনুযায়ী কেবল পর্যবেক্ষক পাঠাবে।

নেপালের অলি সরকারের চীনের প্রতি ইতিবাচক মনোভাবকে এই মহড়ায় যোগ না দেওয়ার কারণ হিসেবে এক প্রতিবেদনে উল্লেখ করেছে টাইমস অব ইন্ডিয়া। যদিও দেশটির তিনজন পর্যবেক্ষক এই মহড়ায় যোগ দেবেন।

১৯৯৭ সালের ৬ জুন ব্যাংকক ঘোষণার মধ্য দিয়ে বঙ্গোপসাগর উপকূলভর্তি সাতটি দেশের আঞ্চলিক জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) যাত্রা শুরু হয়। বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা মিয়ানমার ও থাইল্যান্ড সংস্থাটির সদস্য রাষ্ট্র। বিমসটেকের সর্বশেষ শীর্ষ সম্মেলন ৩০ ও ৩১ আগস্ট নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়।

error: Content is protected !!