www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

জাতীয়শীর্ষ সংবাদ

‘বাংলাদেশকে সমৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছেন শেখ হাসিনা’

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেধা, প্রজ্ঞা, দক্ষতা ও দেশপ্রেম দিয়ে বাংলাদেশকে ক্রমাগত উন্নত ও সমৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছেন।
সোমবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ কথা বলেন।
গত ৯ জানুয়ারি চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করলে সরকারি দলের সদস্য আ স ম ফিরোজ তা সমর্থন করেন।
ওইদিন একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ ও এ বছরের প্রথম অধিবেশনের শুরুর দিন সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদে ভাষণ দেন।
সোমবার রাষ্ট্রপতির ভাষণে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় আরো অংশ নেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, হুইপ ইকবালুর রহিম, জাতীয় পার্টির (জেপি) আনোয়ার হোসেন মঞ্জু।
কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, রাষ্ট্রপতির তাঁর ভাষণে শেখ হাসিনার নেতৃত্বে গত ১১ বছরে বিভিন্ন খাতে উন্নয়নের সাফল্যের চিত্র তুলে ধরেছেন। দিন বদলের সনদ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ তথা ক্ষুধা- দারিদ্রমুক্ত উন্নত বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়ে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণ করেছিল। আজ ১১ বছরে দেশ খাদ্য, বিদ্যুৎসহ সব ক্ষেত্রে অসাধরণ সাফল্য এসেছে। দেশ আজ মধ্যম আয়ের দ্বারপ্রান্তে। ২০২১ সালের আগেই মধ্যম আয় এবং ’৪১ সালের মধ্যে সমৃদ্ধ দেশে প্রতিষ্ঠিত হবে।
তিনি গত ১১ বছরে প্রবৃদ্ধি অর্জনে সাত ভাগ বজায় রাখার কথা উল্লেখ করে বলেন, গত অর্থবছরে এ হার দাঁড়িয়েছিল ৮ দশমিক ০২ ভাগ। চলতি অর্থ বছরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ দশমিক ২০ ভাগ। এক সময় দারিদ্রে হার ছিল ৪০ ভাগ। এখন এ হার ২০ ভাগে নেমে এসেছে। অতিদারিদ্র ১৭ ভাগ থেকে কমে ১০ ভাগে দাঁড়িয়েছে।
কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞা, দক্ষতা, দেশপ্রেম দিয়ে জাতিকে এ সব সাফল্য এনে দিয়েছেন। এক সময় বাংলাদেশ বিদেশি সাহায্য নির্ভর ছিল। সে সময় বাজেটের প্রায় ২০ ভাগ বিদেশি সাহায্য থেকে আসত। এখন এ হার শতকরা দুই ভাগের নিচে নেমে এসেছে। দেশ এখন প্রায় স্বনির্ভর।
ড. রাজ্জাক বলেন, বর্তমান সরকার আমলে এক সময়ের খাদ্য ঘাটতির দেশ এখন খাদ্যে উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। এখন দেশে খাদ্য উৎপাদন চার গুণ বেড়ে ৪ কোটি ৩২ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে। শাকসব্জি, ফলসহ অন্যান্য ফসল উৎপাদনে ব্যাপক সাফল্য এসেছে। বিশেষ করে বর্তমানে আলু উৎপাদন হচ্ছে ১ কোটি ১০ লাখ মেট্রিক টন। একইভাবে অন্যান্য ফসল উৎপাদন অনেক বেড়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সৎ, যোগ্য ও দূরদৃষ্টি সম্পন্ন নেতা হিসাবে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদজ্জামান খান বলেন, তাঁর নেতৃত্বে এক সময়ের খাদ্য, বিদ্যুৎ ঘাটতি আর নৈরাজ্য ও দুর্নীতিতে চ্যাম্পিয়ন দেশ আজ উন্নত-সমৃদ্ধির এক সম্ভাবনার দেশে পরিনত হয়েছে।
তাঁর নেতৃত্বে দেশ আজ শহর থেকে প্রত্যন্ত গ্রাম এমন কি দুর্গম দ্বীপাঞ্চলও এখন ডিজিটালাইজড হয়েছে। সারা দেশে ইন্টারনেট সেবা নিশ্চিত করে সব ধরনের সেবা জনগণের দোরগোড়ায় নিয়ে যাওয়া হয়েছে।
তিনি তার মন্ত্রণালয়ে গত ১১ বছরে অর্জিত সাফল্যের কথা তুলে ধরে বলেন, এ সময়ে দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। জননিরাপত্তা অতীতের যে কোন সময়ের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। অপরাধ করে এখন আর কেউ পার পাচ্ছে না। তাদের আইনের আওতায় নিয়ে আনা হচ্ছে। একইভাবে প্রধানমন্ত্রী ঘোষিত জিরো টলারেন্স অনুযায়ি মাদক নিয়ন্ত্রণে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘মন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহনের পর প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ি মন্ত্রণালয়ের অধীন সব সংস্থা গুলোকে নিয়ে আন্তরিকতার সাথে কাজ করছি।’ দেশের বড় বড় নদীসহ সব নদী দুষণমুক্ত করতে এলজিআরডি থেকে একটি মাস্টার প্ল্যান করা হয়েছে। সে অনুযায়ি একশন প্ল্যান করে কাজ করা হচ্ছে। প্রতিটি মন্ত্রণালয় স্ব-স্ব দায়িত্ব বন্টন করে নিয়ে এ ব্যাপারে কাজ করে হচ্ছে।

error: Content is protected !!