www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

জাতীয়শীর্ষ সংবাদ

ফোন করলেই অভাবিদের ঘরে খাবার আইনমন্ত্রীকে

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে ঢাকার একটি বেকারির কাজ ফেলে ব্রাক্ষ্মণবাড়িয়ার আখাউড়ার পৌর এলাকার মসজিদপাড়ার বাড়িতে হাজির এক ব্যক্তি। কিন্তু বাড়িতে গিয়ে বিপাকে পড়েন ওই শ্রমিক। কয়েকদিন যেতে না যেতেই ঘরের খাবার শেষ।
স্থানীয় পর্যায়ে আয়ের কোনো পথও পাননি ওই শ্রমিক। কোনো উপায়ান্তর না পেয়ে শেষ পর্যন্ত নিজ এলাকার সংসদ সদস্যকে ফোন করলেন তিনি। জানালেন নিজের অসুবিধার কথা। এরপর ওই বেকারি শ্রমিকের বাড়িতে রাতেই পৌঁছে গেল চাল, ডাল, তেল, আলুসহ বিভিন্ন সামগ্রী।
কেবল ওই একজন নন, আখাউড়ার অভাবি মানুষদের মধ্যে যারাই স্থানীয় সংসদ সদস্যকে ফোন করছেন তার ঘরেই পৌঁছে যাচ্ছে খাবার। ওই স্থানীয় সংসদ সদস্য আর কেউ নন, তিনি হলেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি আখাউড়া-কসবা আসনের সংসদ সদস্য।
স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সহযোগিতায় রিকশাচালক, ফেরিওয়ালা, ভবঘুরে, ভিক্ষুক, ফুটপাতের দোকানি, গৃহকর্মী, শ্রমিকসহ অসহায়, দরিদ্রদের ঘরে ঘরে খাবার পৌঁছে দেওয়া হচ্ছে। এরইমধ্যে এসব পরিবারের একটি তালিকা তৈরি করা হয়েছে বলে জানান মন্ত্রীর ঘনিষ্ঠজন আখাউড়া পৌরসভার মেয়র ও উপজেলা যুবলীগের আহ্বায়ক মো. তাকজিল খলিফা কাজল। এই উপজেলার ৮০০ পরিবারের মধ্যে এ সহায়তা দেওয়া হচ্ছে।
আইনমন্ত্রীর ব্যক্তিগত অর্থায়নে এই সহযোগিতা দেওয়া হচ্ছে। পরিবারপ্রতি ১০ কেজি চাল, দুই কেজি মসুর ডাল, এক লিটার তেল, দুই কেজি আলু, এক কেজি লবণ ও একটা সাবান দেওয়া হচ্ছে।
জানা গেছে, আখাউড়ার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভার ৫৪টি ওয়ার্ডে এই সহায়তা দিতে কমিটি গঠন করা হয়েছে এবং ওয়ার্ড ভিত্তিক ৮০০ পরিবারের তালিকা তৈরি করা হয়েছে। এরইমধ্যে প্রথম পর্যায়ে ৪০০ পরিবারের মধ্যে খাবার সহায়তা দেওয়া হয়েছে। এখন দ্বিতীয় পর্যায়ে সহায়তা দেওয়া চলছে। আইনমন্ত্রী আনিসুল হক সার্বক্ষণিক ত্রাণ বিতরণ কার্যক্রম মনিটরিং করছেন। কসবায় দেওয়া হচ্ছে প্রায় ২৪ হাজার ব্যক্তিকে সহায়তা।
এদিকে আখাউড়ার মতোই নিজ নির্বাচনী এলাকা কসবাতেও ত্রাণসামগ্রী দেওয়া হচ্ছে। কসবায় হত দরিদ্র কর্মহীন ২৩ হাজার ৮৫৭ জনকে এক কোটি ৭০ লাখ টাকার ত্রাণ বিতরণ চলছে। ত্রাণ হিসেবে চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ ও সাবানের একটি করে প্যাকেট দেওয়া হচ্ছে। দলীয় নেতাকর্মী অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে তাদের বাসায় জরুরি ভিত্তিতে খাবার পৌঁছে দেওয়া হচ্ছে। আইনমন্ত্রীর নির্দেশে কসবা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. রাশেদুল কাওসার ভুঁইয়া জীবন সকল ইউনিয়ন চেয়ারম্যানের সাথে উপস্থিত থেকে এ ত্রাণ বিতরণ করছেন।
এছাড়া কসবা পৌরসভা এলাকায় ৪০০ জনকে চার মেট্রিকটন চাল, ২৫০ জনকে নগদ ৭৫ হাজার টাকা এবং দরিদ্র প্রসূতি মায়েদের ১৫ হাজার টাকার শিশুখাদ্য দেওয়া হচ্ছে। আজ সোমবার আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম এসব তথা জানান।

error: Content is protected !!