www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

ফিলিস্তিনের ২০ কোটি ডলারের সহায়তা আটকে দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র শুক্রবার জানিয়েছে তারা ফিলিস্তিনের জন্য ২০ কোটি মার্কিন ডলারের বেশি সহায়তা তহবিল বাতিল করেছে। এই অর্থ গাজা ভূখণ্ড ও পশ্চিম তীরে দেয়ার কথা ছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে ফিলিস্তিনের ‘শান্তিবিরোধী’ হিসেবে অভিযুক্ত করায় এ পদক্ষেপ নিয়েছে দেশটি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেন, ফিলিস্তিনি ভূখণ্ডের সহায়তা কর্মসূচি পর্যালোচনার পর ‘প্রেসিডেন্টের নির্দেশনায়’ এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপির।

ওই কর্মকর্তা আরও বলেন, এর আগে এই অর্থ পশ্চিম তীর ও গাজায় বরাদ্দ দেয়া হয়েছিল, কিন্তু এখন ‘অন্য জায়গায় আরও বেশি অগ্রাধিকারের ভিত্তিতে এই অর্থ ব্যয় হবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ গাজায় সহায়তা প্রদানকারী আন্তর্জাতিক সম্প্রদায়কে কঠিন চ্যালেঞ্জের মুখে ঠেলে দিল। হামাস শাসিত গাজায় বেসামরিক মানুষের জীবন হুমকির মুখে রয়েছে। সেখানকার মানবিক ও অর্থনৈতিক পরিস্থিতির আরও অবনতি হচ্ছে।

জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ইউএন এজেন্সি ফর প্যালেস্টাইনিয়ান রিফিউজি (ইউএনআরডব্লিউএ) কে দেয়া তাদের অর্থের ব্যাপক কর্তন করেছে।

ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর মার্কিন প্রশাসন ও ফিলিস্তিন কর্তৃপক্ষের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটেছে।

ফিলিস্তিনিরা মার্কিন প্রশাসনের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে। তারা মনে করে যুক্তরাষ্ট্র আর মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারবে না।

error: Content is protected !!