www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

ফণির প্রভাবে কক্সবাজারে মাছের বাজারে চড়া দাম

কক্সবাজার সংবাদদাতা : বঙ্গোপসাগরে এক দিকে প্রকৃতির বিরুপ প্রভাব অপরদিকে ঘূর্ণিঝড় ফণি আতংকে মাছের বাজারে চড়া দাম উঠেছে। কয়েকদিন ধরে জীবন ঝুঁকি নিয়ে সাগরে মাছ শিকারে যাওয়া জেলেরা খালি হাতে নিরাপদ আশ্রয়ে ফিরে এসেছে।

৪নং স্থানীয় হুশিয়ারি সংকেত বহাল থাকায় দেখা গেছে, শতাধিক বোট কক্সবাজার শহরের ফিশারী ঘাট ও মাঝের ঘাটসহ অন্যান্য আশপাশের এলাকায় নোঙ্গর করেছে। এতে করে বোটের মালিক ও জেলেদের মাঝে বিরাজ করছে চরম হতাশা। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে পবিত্র রমযান মাস।

রমযান মাসকে সামনে রেখে অনেকে প্রয়োজনীয় পণ্য ক্রয়ে বাজারে গিয়ে পড়েছে মহাবিপদে। কাঁচা শাকসবজি থেকে শুরু করে বেড়েছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। সবচেয়ে বেশী বেড়েছে মাছ, মাংস ও দেশী মুরগীর দাম।

অপরদিকে ঘূর্ণিঝড় ফণি‘র প্রভাব জেলেদের মধ্যে আরও আতংক বাড়িয়ে দিয়েছে ফলে হাজার হাজার মাঝি-মাল্লারা বেকায়দায় রয়েছে।

জেলেরা জানান, এক দিকে ফেণী আতংক অপরদিকে সাগরে মাছের আকাল ফলে বাজারে মাছের সরবরাহ অনেক কম।

বোট মালিকরা জানান, ঘূর্ণিঝড় ফেণী‘র আগাম বার্তা থাকায় বোট নিয়ে সাগরে যেতে না পারায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

ফিশিং বোট মালিক সমিতির নেতা আলহাজ্ব শফিকুর রহমান কোম্পানি ওমাস্টার মোস্তাক আহমদ জানান, কক্সবাজারের উপকুলীয় এলাকা কুতুুবদিয়া, মহেশখালি, চকরিয়া, উখিয়া, টেকনাফ, পেকুয়া, কক্সবাজার সদরসহ বিভিন্ন উপজেলা থেকে প্রতিদিন চার হাজার ছোট-বড়ফিশিং বোট জীবন জীবিকার তাগিদে ছুটে যায় গভীর সমুদ্রে মাছ শিকারে। এ কাজের সাথে জড়িত রয়েছে প্রায় অর্ধলক্ষাধিক মাঝি-মাল্লা।

তিনি আরও জানান, সাগরে মাছ শিকারের পর এরা ফিরে আসে কক্সবাজার শহরের ব্যস্ততম বানিজ্যিক জোনখ্যাত ফিশারি ঘাট, মাঝির ঘাটসহ কয়েকটি পল্টন এলাকায়। মৌসুমে শত-শত বোট এখানে নোঙ্গর করে ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ বিক্রি করে আসছে।

সরেজমিনে ফিশারি ঘাটে গিয়ে দেখা যায়, ঘূর্ণিঝড় ফণি‘র প্রভাব থাকায় ব্যস্ততম এই বানিজ্যিক এলাকা ফিশারি ঘাটে মাছ ব্যবসায়ী কিংবা জেলেদের কোলাহল নেই বললেই চলে। এছাড়া মাছ ক্রেতা-বিক্রেতাদের ভিড়ও লক্ষ্য করা যায়নি।

জেলেরা জানান, মাছের আকাল সময়ে ফণি আতংকে তারা পড়েছেন মহাবিপাকে। হাজার-হাজার জেলে বেকার হয়ে মানবেতর দিনাতিপাত করছে। মাঝি-মাল্লাদের বিমর্ষ চেহারা আর বোট মালিকদের হতাশায় জেলে পল্লিতে বর্তমানে বিরাজ করছে নিরব দূর্ভিক্ষ।

বাহাড়ছড়া বাজার, কানাইয়ার বাজার, বড়বাজার, কালুর দোকান ও কলাতলি বাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, সামুদ্রিক মাছের সংগ্রহ অনেক কম। যা আছে তাও আবার সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে।

মাছ ব্যবসায়িরা জানান, সাগরে মাছ শিকারে যাওয়া ফিশিং বোটগুলো একদিকে ফণি আতংকে অন্যদিকে সাগরে মাছের আকাল ফলে বাজারে এর প্রভাবে মাছের দাম আকাশ চুম্বি হয়েছে।

error: Content is protected !!