www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

শিক্ষাশীর্ষ সংবাদ

প্রয়াত নাসিমকে নিয়ে ফেসবুক স্ট্যাটাস, ইবি শিক্ষার্থী বহিষ্কার

ইবি প্রতিনিধি: সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে রাজনৈতিক দল ও বর্ষীয়ান নেতাদের কটাক্ষ করার অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টাকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি করেছে প্রশাসন। ওই শিক্ষার্থীর নাম সাদিকুল ইসলাম (জি কে সাদিক)। তিনি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এবং শাখা ‘ছাত্র ইউনিউনের’ সাধারণ সম্পাদক।
সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত অফিস আদেশের মাধ্যমে তথ্যটি জানানো হয়েছে।
এত বলা হয়, সাদিক তার নিজস্ব ফেসবুক আইডিতে বিভিন্ন বর্ষীয়ান রাজনীতিবিদসহ, বুদ্ধিজীবী ও রাজনৈতিক দল সম্পর্কে অশ্লীল, ব্যাঙ্গাত্মক, আপত্তিকর, প্রতিহিংসামূলক ও নৈতিক মূল্যবোধ পরিপন্থি বক্তব্য ধারাবাহিকভাবে উপস্থাপন করে চলেছে। তার প্রদত্ত স্ট্যাটাস বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট করছে এবং যা বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির কারণ হতে পারে। ফলে তাকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়াও ছাত্র শৃঙ্খলা বিধি অনুযায়ী তাকে কেন স্থায়ী বহিষ্কার করা হবে না এ মর্মে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।
জানা যায়, সাদিক তার ব্যক্তিগত ফেসবুকে কয়েকটি স্ট্যাটাস দেন। এতে সদ্য প্রয়াত আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম ও সরকারের সমালোচনায় আপত্তিকর ভাষা ব্যবহারের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। এছাড়াও তিনি দেশের চিকিৎসা ব্যবস্থার সমালোচনা করে বিভিন্ন পোস্ট দেন। তার এসব পোস্টের পর থেকেই শাখা ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাকর্মীরা প্রতিবাদ জানিয়ে সাদিকের শাস্তি দাবি করে। ছাত্রলীগের দাবির প্রেক্ষিতে তার বহিস্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এ বিষয়ে জি কে সাদিক বলেন, আমার কিছু ফেসবুক পোস্টকে কেন্দ্র করে ছাত্রলীগ নেতাকর্মীর প্রতিবাদের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। আমি প্রশাসনের কাছে আমার যৌক্তিক অবস্থান তুলে ধরে কারণ দর্শাবো।
উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, জাতীর এ ক্রান্তিলগ্নে আমার শিক্ষার্থীর এমন কুরুচিপূর্ণ ও প্রতিহিংসামূলক বক্তব্য বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। সে এগুলো কেন বলেছে, কি জন্য বলেছে তার জবাব দিবে। আমরা ছাত্র উপদেষ্টাকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছি। কমিটি রিপোর্ট জমা দিলে তার প্রেক্ষিতে চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

error: Content is protected !!