www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

শিক্ষা

প্রশাসনিক পদ ছাড়লেন ভাসানীর ৫৬ শিক্ষক

মাভাবিপ্রবি প্রতিনিধি : ছাত্রলীগ নেতাদের হাতে লাঞ্ছনার প্রতিবাদ ও শাস্তির দাবিতে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৫৬ শিক্ষক প্রশাসনিক পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

সোমবার ১২টা ২০ মিনিটের দিকে রেজিস্ট্রার বরাবর পদত্যাগপত্র জমা দেন তারা। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহা. তৌহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

৫৬ জন শিক্ষকদের মধ্যে ২ জন রিজেন্ট বোর্ড সদস্য, ৪ জন ডিন, ৪ জন প্রভোস্ট, ১৪ জন বিভাগীয় চেয়ারম্যান, সকল হাউস টিউটর ও সকল সহকারী প্রক্টরও রয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গত শনিবার পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ২য় সেমিস্টারের ফল ঘোষণা করা হয়। এতে ঈশিতা বিশ্বাস নামের এক শিক্ষার্থী অকৃতকার্য হয়। তার ফলাফল ছিল ৪ এর মধ্যে ১ দশমিক ৯৮।

তবে পরিক্ষায় ফেল করার পরেও ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদারসহ নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অমান্য করে ঈশিতাকে ৩য় বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ছাত্রী দাবি করেন। পরীক্ষা চলাকালে ওই ছাত্রলীগ নেতা তার সহযোগীদের নিয়ে জোরপূর্বক ওই ছাত্রীকে পরীক্ষা কেন্দ্রের সিটে বসিয়ে দেন।

এসময় কর্তব্যরত শিক্ষক বিভাগের চেয়ারম্যান ও শিক্ষক মো. আনোয়ার হোসেন ও মো. মহিউদ্দিন তাসনিন তাদের বাধা দেন। বাধা দেয়ার ঘটনায় ছাত্রলীগ সভাপতি সজীব তালুকদার দায়িত্বরত শিক্ষকদের অকথ্য ভাষায় গালিগালাজ করাসহ মারধরের চেষ্টা করেন। শেষমেশ নেতাকর্মীদের পাহারায় পরীক্ষা শেষ করেন ওই ছাত্রী।

এখানেই শেষ নয়, পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডেকে অর্ডিন্যান্স পরিবর্তনের আন্দোলন করেন ওই নেতারা।

এ সময় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষা বন্ধও করে দেয় তারা।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ছাত্রলীগের সভাপতি সজিব তালুকদারসহ দোষী শিক্ষার্থীদের বহিষ্কারের দাবি করেন। কিন্তু কর্তৃপক্ষ দোষী শিক্ষার্থীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ায় শিক্ষকরা পদত্যাগের ঘোষণা দেন।

এ ঘটনার পর বিশ্ববিদ্যালয়ে ক্লাসসহ একাডেমিক কার্যক্রম বন্ধ হয়ে গেছে। সেখানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

এদিকে সোমবার দুপুরে চলমান এ সঙ্কট নিরসনে বৈঠকে বসেছেন শিক্ষক, ছাত্রলীগ নেতা ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৈঠকের কারণে পরিস্থিতি প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় উপাচার্য, প্রক্টরসহ তাৎক্ষণিকভাবে কারও বক্তব্য পাওয়া যায়নি।

error: Content is protected !!