www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকদেশজুড়ে

প্রথম দফায় নভেম্বরে ফিরবে দুই হাজার রোহিঙ্গা: মিন্ট থো

কক্সবাজার সংবাদদাতা : বাংলাদেশ থেকে পাঠানো ৮ হাজার ৩২ জনের তালিকার মধ্যে ৫ হাজার জনকে ইতোমধ্যে সনাক্ত করা হয়েছে। নভেম্বরে প্রথম দফায় দুই হাজার রোহিঙ্গাকে ফেরত নেবে মিয়ানমার। এমন তথ্য জানিয়েছেন মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো। বুধবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং রোহিঙ্গাদের সঙ্গে আলাপ শেষে তিনি এসব মন্তব্য করেন।

প্রত্যাবাসন বিষয়ে রোহিঙ্গাদের মাঠ পর্যায়ের অবস্থা জানতে সকালে কক্সবাজারের উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন বাংলাদেশ – মিয়ানমার দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের প্রায় ৩০ সদস্যের প্রতিনিধি দল।

পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের নেতৃত্বে বুধবার সকাল সাড়ে ১১টার দিকে তারা কুতুপালং ডি-৫ ক্যাম্পে পৌছেন। সেখানে দুই দফায় রোহিঙ্গাদের সাথে কথা বলেন। এসময় দুটি স্থানে দুই শতাধিক রোহিঙ্গা প্রতিনিধি উপস্থিত ছিলেন।

মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দিয়েছেন সেদেশের পররাষ্ট্র সচিব মিন্ট থো। এ সময় রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নিতে মিয়ানমারে যেসব প্রস্তুতি নেয়া হয়েছে সেসব বিষয়েও তাদের অবহিত করেন। এসময় অন্যান্যদের মধ্যে রোহিঙ্গা ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার এবং প্রত্যাবাসন সম্পর্কিত গঠিত টেকনিক্যাল কমিটির প্রধান আবুল কালাম, জেলা প্রশাসক কামাল হোসেন, পুলিশ সুপার মাসুদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে রেজিস্টার্ড রোহিঙ্গা ক্যাম্পে ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে রোহিঙ্গা এবং বিভিন্ন সংস্থার নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করার করেন তারা।

error: Content is protected !!