www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকজাতীয়

পোশাক খাতে রপ্তানি আয় বেড়েছে আড়াই গুণ

নিজস্ব প্রতিবেদক : বর্তমান সরকারের ১০ বছরের শাসনামলে দেশের রপ্তানি আয়ে বিরাট অগ্রগতি হয়েছে। এ সময় বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান উৎস তৈরি পোশাক শিল্পে রপ্তানি আয় বেড়েছে প্রায় আড়াই গুণ। দেশের সামগ্রিক রপ্তানিতে তৈরি পোশাকের একক অবদান ৮৩ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিসংখ্যান থেকে জানা যায়, ২০১৭-২০১৮ অর্থবছরে শুধু পোশাক খাতে রপ্তানি হয়েছে প্রায় ৩০ বিলিয়ন ডলার, যা ২০০৯ সালে ছিল ১২ দশমিক ৫ বিলিয়ন ডলারের কাছাকাছি। এই আয় ২০১৬-২০১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে ৯ শতাংশ বেশি। একক দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পোশাক রপ্তানিকারক দেশ। তবে ইইউ জোট বিবেচনায় নিলে বাংলাদেশের অবস্থান তৃতীয়। বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) রিভিউ ২০১৮ এর প্রতিবেদন অনুযায়ী, পোশাক রপ্তানিতে বাংলাদেশ একক দেশ হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত অর্থবছরেও দ্বিতীয় অবস্থানে ছিল।

২০১৭-২০১৮ অর্থবছরে বিশ্বের মোট পোশাক রপ্তানির মধ্যে ৬ দশমিক ৫ শতাংশ রপ্তানি হয়েছে বাংলাদেশ থেকে। ২০১৬-২০১৭ অর্থবছরে বাংলাদেশের অংশীদারিত্ব ছিল ৬ দশমিক ৪ শতাংশ। ২০০০ সালে ছিল ২ দশমিক ৬ শতাংশ। ২০১০ সালে তা বেড়ে হয়েছে ৪ দশমিক ২ শতাংশ। বিশ্বসেরা ১০টি গ্রিন কারখানার মধ্যে সাতটিই বাংলাদেশের। এ পর্যন্ত ৭০টি পোশাক কারখানা ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) কর্তৃক সবুজ কারখানা হিসেবে লিড সনদ পেয়েছে। তাছাড়া, বাংলাদেশের ১৩টি কারখানা পেয়েছে প্লাটিনাম সনদ। আরো প্রায় ৩০০টি কারখানা সবুজ কারখানা হিসেবে স্বীকৃতি পাওয়ার অপেক্ষায় আছে।

রপ্তানি প্রবৃদ্ধির ধারাবাহিকতা ধরে রাখতে সম্প্রতি সরকার রেয়াতি সুবিধা দিচ্ছে তৈরি পোশাক রপ্তানিতে। তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর দিতে হবে শূন্য দশমিক ৬০ শতাংশ, যা আগে ছিল শূণ্য দশমিক ৭০ শতাংশ। এর পাশাপাশি পোশাক খাতে করপোরেট কর ১৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। এই রেয়াতি সুবিধা চলতি অর্থবছরে অব্যাহত থাকবে। তবে কোনো কারখানার আন্তর্জাতিক স্বীকৃতি ‘গ্রিন বিল্ডিং’ থাকলে এ হার ১০ শতাংশ থাকবে, যা আগে ছিল ১২ শতাংশ।

এ পর্যন্ত ‘এ’ গ্রেডভুক্ত তৈরি পোশাক কারখানা ৪৩৬টি এবং ‘বি’ গ্রেডভুক্ত কারখানা ২২৮টি। ২০১৭-২০১৮ অর্থবছরের প্রথম ছয় মাসে বাংলাদেশের ইপিজেডের শিল্পপ্রতিষ্ঠান থেকে প্রায় ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার মূল্যের পণ্য রপ্তানি হয়েছে। ইপিজেডগুলোতে প্রায় ৫ লাখ বাংলাদেশি কর্মী আছে। ফলে একই সময়ে বিগত অর্থবছরের তুলনায় প্রায় ১২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। তাছাড়া, মিরসরাইয়ে বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনস অথরিটি (বিইপিজেড) এর অর্থনৈতিক অঞ্চলের জন্য ইতোমধ্যে এক হাজার একরের বেশি জমি বরাদ্দ দেওয়া হয়েছে, যাতে ৭টি নতুন ইপিজেড হবে। ফলে প্রায় ৪ লাখ বাংলাদেশির কর্মসংস্থানের সুযোগ হবে।

২০২১ সালে পোশাক খাত থেকে ৫০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যা ২০২৫ সালে ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করতে চায় সরকার। বস্ত্র ও পোশাক খাতে দেড় হাজার একরের বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবে সরকার। যার মধ্যে ৫৮০ একর ভূমিতে বিজিএমইএর এবং বাকি ভূমিতে বিদেশি কোম্পানির কারখানা গড়ে উঠবে। ফলে ২০২১ সালের মধ্যে দক্ষ/অদক্ষ মিলিয়ে প্রায় ৫৫ লাখ কর্মী প্রয়োজন হবে, যা ব্যাপক কর্মসংস্থানের সুযোগ করে দেবে।

বেসরকারি খাতে ৯ সহস্রাধিক পেশাক কারখানায় ৪০ লাখের বেশি শ্রমিক কাজে নিয়োজিত, যাদের ৭৬ শতাংশ নারী।

পোশাক খাতে ২০০৬ সালে সর্বনিম্ন বেতন ছিল ১ হাজার ৬৬২ টাকা। ২০১০ সালে সর্বনিম্ন বেতন ছিল ৩ হাজার টাকা। ২০১৬ সালে তা বেড়ে হয়েছে ৫ হাজার ৩০০ টাকা। বর্তমান সরকার এই বেতন স্কেল বৃদ্ধির জন্য ইতোমধ্যেই মজুরী কশিন গঠন করেছে, যা খুব শিগগির বাস্তবায়িত হবে। উক্ত মজুরি কমিশন শ্রমিকদের নিম্নতম মজুরি ৮ হাজার টাকা করেছে, যা চলতি ডিসেম্বর থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে।

error: Content is protected !!