www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিক

পাকিস্তানের রেলমন্ত্রী অক্টোবর-নভেম্বরে যুদ্ধের আশঙ্কার কথা জানালেন

আন্তর্জাতিক ডেস্ক :ফাইল ছবি
যুদ্ধে মুখিয়ে রয়েছে পাকিস্তান। গতকাল বুধবার তারই ইঙ্গিত দিয়ে দিলেন পাকিস্তানের রেল মন্ত্রী শেখ রশিদ। রাওয়ালপিন্ডিতে এক অনুষ্ঠানে শেখ রসিদ বলেন, “কাশ্মীরের পরিস্থিতি যুদ্ধের দিকে যেতে চলেছে। অক্টোবর-নভেম্বরেই যুদ্ধের আশঙ্কা রয়েছে।”
রশিদ কার্যত হুঁশিয়ারি দিয়ে বলেন, পাকিস্তান অধিকৃত কাশ্মীরে আঘাত এলে যুদ্ধ অবশ্যম্ভাবী। তবে তার সতর্কবার্তা এই যুদ্ধ শুধুমাত্র দু’টো দেশের মধ্যে হবে না। দক্ষিণ-এশিয়ায় এর প্রভাব পড়বে। এমনকি ভূ-মানচিত্র পাল্টে যেতে পারে বলে হুঁশিয়ারি দেন পাকিস্তানের রেলমন্ত্রী।
ভারতকে কোণঠাসা করতে আন্তর্জাতিক মঞ্চে অনেক কাঠ-খড় পোড়ায় পাকিস্তান। কিন্তু কাজের কাজ হয়নি। এমনকি, ১৯৭১ সালের পর প্রথম জাতিসংঘে রুদ্ধদ্বার বৈঠক করাতে সমর্থ হয় পাকিস্তান। কিন্তু চূড়ান্ত ফলাফল না হওয়ায় কার্যত নিজেরাই কোণঠাসা হয়ে পড়ে ইমরান খান।
যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন ও ফ্রান্স ভারতের পক্ষে দাড়ায় বলে জানা যায়। এমনকি রাশিয়াও স্পষ্ট জানিয়ে দেয় কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়। জাতিসংঘের এই আচরণে বেশ ক্ষুব্ধ পাকিস্তানি নেতারা। শেখ রশিদ তো বলেন, ভারত সম্পর্কে বরাবরই উদাসীন জাতিসংঘ। অনুচ্ছেদ ৩৭০’র বিশেষাধিকার প্রত্যাহারের পরই ভারতের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে পাকিস্তান।
উল্লেখ্য, ভারতের বিরোধী রাজনৈতিক দলের নেতাদের মন্তব্যকে হাতিয়ার করে জাতিসংঘে দরবার হতে চলেছে পাকিস্তান। জানা যাচ্ছে, সম্প্রতি কাশ্মীর নিয়ে রাহুল গান্ধীর নানা মন্তব্য উল্লেখিত হয়েছে তাদের লিখিত অভিযোগে। এ নিয়ে সরব হয় কংগ্রেস। রাহুল গান্ধী নিজেই জানিয়ে দেন, কাশ্মীর সমস্যা ভারতের অভ্যন্তরীণ বিষয়। পাকিস্তানের মদতেই সেখানে হিংসার বাতাবরণ তৈরি হয়েছে।

error: Content is protected !!