www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

পর্তুগালে চলচ্চিত্র মেলায় তারেক মাসুদকে স্মরণ

ডেস্ক রিপোর্ট : সড়ক দুর্ঘটনায় নিহত প্রখ্যাত চলচ্চিত্রকার তারেক মাসুদকে স্মরণ করা হলো পর্তুগালে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। প্রথমবারের মতো আয়োজিত দক্ষিণ এশিয়ার চলচ্চিত্র মেলা ‘মোশত্রা দে সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’ উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের প্রয়াত চলচ্চিত্রকারকে।
আটলান্টিকের সাগর পাড়ের দেশ পর্তুগালে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্রকে তুলে ধরা, দক্ষিণ এশীয় প্রবাসীদের স্বদেশের সিনেমা দেখার সুযোগ দান এবং ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্রশিল্পের সেতু নির্মাণ করতে এই আয়োজন করছে পর্তুগালে অবস্থিত আন্তর্জাতিক ইনডিপেনডেন্ট ফিল্ম প্রোডাকশন কোম্পানি ‘ভিলা দু সিনেমা’।
স্থানীয় সময় শুক্রবার বিকালে ৪.৩০ মিনিটে বাংলাদেশের ‘আয়নাবাজি’ চলচ্চিত্র দিয়ে শুরু হয়া এই মেলা। ২ জুলাই পর্যন্ত পর্তুগালের রাজধানী লিসবনের প্রাণকেন্দ্র সাও জর্জ সিনেমা হলে চলবে এই আয়োজন।
বাংলাদেশের ছয়টি ও ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্পেন-বাংলাদেশের একটি, নেপালের দুটি, ভুটানের একটি ও বাংলাদেশের পাঁচটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।
‘মোশত্রা দে সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’র প্রডাকশন ডিরেক্টর আনাপাউলা মারভাউ জানান, ‘দক্ষিণ এশীয় দেশগুলোর চলচ্চিত্র নিয়ে পর্তুগালে প্রথমবারের মতো এই সিনেমেলার আয়োজন এশীয় কমিউনিটি ও ইউরোপীয় দর্শকদের জন্য অনেক বড় সুযোগ। পর্তুগাল-বাংলাদেশ সম্পর্ক ও লিসবনের প্রবাসী বাংলা জনগোষ্ঠীর কথা বিবেচনা করে বাংলাদেশের সিনেমার বরেণ্য নির্মাতা তারেক মাসুদকে (বাংলাদেশ) উৎসর্গ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্য দেশগুলোর সিনেমাকেও আমরা ফোকাস করব। ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্র সেতু নির্মাণ করতে ভিলা দু সিনেমা কাজ করছে।’
২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় নিহত হন তারেক মাসুদ। বিপরীত দিক থেকে আসা বাসের ধাক্কায় এই চলচ্চিত্রকারকে বহনকারী মাইক্রোবাসটি দুমড়ে-মুচড়ে যায়। এতে তারেক মাসুদের চার সহযাত্রীও প্রাণ হারান।
চলচ্চিত্র মেলা নিয়ে হাসান আব্দুল্লাহ তৌহিদ, দ্বিতীয় সচিব এবং দূতালয় প্রধান বাংলাদেশ দূতাবাস (লিসবন) বলেন, এই ব্যাপরে বাংলাদেশ দূতবাস থেকে ‘ভিলা দু সিনেমা’ কতৃপক্ষকে সব ধরনের সহযোগিতা করছে এবং পর্তুগালের বাংলাদেশ কমিউনিটির মাঝে চলচ্চিত্র প্রদর্শনী প্রচার করার ব্যবস্থা করা হয়েছে।
মেলায় অমিতাভ রেজার ‘আয়নাবাজি’ ছাড়াও প্রদর্শিত হবে মোরশেদুল ইসলামের ‘চাকা’, আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’, তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’, মেহের আফরোজ শাওনের ‘কৃষ্ণপক্ষ’ ও তারেক মাসুদের চলচ্চিত্র ‘রানওয়ে’।
এ ছাড়া দেখানো হবে ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত ‘মাহিন জিয়া’ ও বাংলা কমিউনিটি নিয়ে নির্মিত ‘ইন বিটুইন’। ভুটানের ‘টিনটিন ইন ভুটান’, নেপালের ‘সাবিত্রী’ ও ‘ভুতা জামা’, ভারতের ‘ডোন্ট ক্রাই ফর রাহিম লেকক’ও প্রদর্শনের ঘোষণা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!