www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

দেশজুড়েশীর্ষ সংবাদ

তিস্তার চরের মানুষের মাথাব্যাথা নেই

রংপুর প্রতিনিধি:বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাসের কারণে শহর, বন্দর, গ্রামে জনসমাগম এড়িয়ে ঘরে থাকতে উৎসাহিত করা হলেও এই পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে ঘরের বাহিরে বের হচ্ছেন শ্রমজীবিসহ নিম্ন আয়ের মানুষজন। যাদের এক বেলার পরিশ্রম আর রিকশা-ভ্যানের চাকা না ঘুরলে চুলোয় ভাতের হাড়ি উঠবে না। তবে তারাও চিন্তিত করোনার প্রাদুর্ভাবে। যদিও রংপুরের তিস্তার চরাঞ্চলে খেঁটে খাওয়া মানুষদের করোনা নিয়ে তেমন মাথাব্যাথা নেই। তারা চলছেন আগের মতোই।
করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশের মতো রংপুরেও সরকারি-বেসরকারি অফিস, আদালত, প্রতিষ্ঠানসহ শপিংমল ও গণপরিবহন বন্ধ রয়েছে। বৈশ্বিক এ মহামারিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে দেওয়া হয়েছে ১০ দিনের ছুটি। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় কাজের সন্ধানে যাওয়া মানুষজন যখন করোনাভাইরাসের কারণে বেকার হয়ে পড়ায় সংক্রমণের শঙ্কা নিয়েও গ্রামের বাড়ির দিকে ছুটছেন। রংপুরের চরাঞ্চলের শ্রমজীবি নারী-পুরুষ তখন বাড়ির বাহিরে মাঠে গিয়ে আলু উত্তোলন, আউশের চারা রোপন কিংবা তামাক উত্তোলনের কাজে ব্যস্ত রয়েছেন।
সরেজমিনে রংপুরের গঙ্গাচড়ায় তিস্তার চরাঞ্চলে গিয়ে দেখা যায়, প্রাণঘাতী করোনা রোধে সচেতনতাই মুক্তির পথ হলেও এখানকার মানুষেরা এখনো অসচেতনভাবেই চলাফেরা করছে। বাড়িতে না থেকে দলবেধে মাঠের কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে।
জানা গেছে, গঙ্গাচড়ার ছোট-বড় ২৭টি চরে প্রায় ১৩ হাজার পরিবারের বাস। এছাড়া নোহালী থেকে মর্ণেয়া পর্যন্ত ১৯ কিলোমিটার তিস্তা প্রতিরক্ষা বাঁধে আশ্রিত পরিবারের সংখ্যা প্রায় ১০ হাজার। শ্রম বিক্রিই নদীভাঙনে নি:স্ব এসব পরিবারের একমাত্র বেঁচে থাকার পথ। নিজেদের জীবিকার কাজে ব্যস্ত রয়েছে তারা। সচেতন তো দূরের কথা, করোনাভাইরাস সম্পর্কে কোনো ধারণাই তাদের নেই।
সচেতন মানুষরা বলছেন, চরাঞ্চলের ছিন্নমূল মানুষদের দ্রুত সচেতন করা না হলে করোনা মহামারি আকার ধারণ করবে এই জনপদে। তাদের দাবি, শহরের বাসিন্দাদের মতো চরাঞ্চলের মানুষকে করোনা মোকাবেলায় স্বাস্থ্য সচেতন করতে হবে। একই সঙ্গে আক্রান্ত হওয়ার আগেই তাদের খাদ্য নিশ্চিত করে চলাফেরা বন্ধ করে দিতে হবে। এর ব্যত্যয় ঘটলে বিরাট ক্ষতির আশঙ্কা রয়েছে।
ছালাপাক চরের স্কুল শিক্ষক মকবুল হোসেন বলেন, চরাঞ্চলের মানুষ করোনা তো বোঝেই না, স্বাস্থ্য সচেতনও নয়। খেঁটে খাওয়া মানুষজন জীবিকার তাগিদে কাজে ছুটছেন এবং চলাফেরাতেও নেই সীমাবদ্ধতা।
রংপুরে করোনা পরিস্থিতি মোকাবেলায় গঠিত নাগরিক কমিটির আহ্বায়ক অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু বলেন, সচেতনতার অভাব থেকেই মানুষজন এখনো বাহিরে চলাফেরা করছে। এ ধরনের চলাফেরাও ঝুঁকিপূর্ণ। সবাই যদি নিয়ম মেনে কিছুদিন সঙ্গরোধে থাকে তবেই করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় স্বস্তি মিলবে।
এদিকে রংপুর নগরীর শাপলা চত্বর, বাস টার্মিনাল, লালবাগ, রেল স্টেশন ও জাহাজ কোম্পানি মোড় এলাকা ঘুরে দেখা যায়, রিকশা, ভ্যান ও অটোচালকরা সামান্য আয়ের আশায় রাস্তায় বের হয়েছেন। দিনমজুর ও শ্রমিকরা আছেন বাহিরে। নিম্ন আয়ের এসব মানুষ করোনার ঝুঁকি নিয়ে জীবিকার তাগিদে শহরের অলিগলি ছুটছেন। তবে উপস্থিতির দিক থেকে আগের তুলনায় সমাগম কম।
শাপলা চত্বরে কথা হয় রিকশাচালক আশেক আলীর সাথে। তিনি বলেন, হামার করার কিছু নাই। একবেলা ইসক্যা (রিকশা) না চালাইলে খামো কি! অন্যদিকে কাজের খোঁজে রংপুর বাস টার্মিনালে বসে থাকা দিনমজুর ওমেদুল হক বলেন, ‘ঘরে তো বউ বাচ্চাক থুইছি। কিন্তু মুইয়ো যদি বন্দি থাকোং, তাইলে খাবার দেবে কায়! যদি এক-দুইশো টাকা কামাই হয়, এই জনতে বাইরোত আচ্চু।’
তবে শহরের ছোট যানবাহনের পাশাপাশি চলাচল করছে জরুরি সেবায় নিয়োজিত পরিবহনগুলো। খোলা রয়েছে ফার্মেসি ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান। যদিও এসব দোকানে খুব একটা ভিড় নেই।
অন্যদিকে করোনার মতো ভয়াবহ এই ছোঁয়াচে রোগের সংক্রমণ থেকে জনগণকে ঘরমুখো রাখতে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। স্থানীয় প্রশাসন থেকে চালানো হচ্ছে সচেতনতামূলক প্রচার-প্রচারণা। রাস্তাঘাটে জটলা এড়িয়ে প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে বের হতে বারণ করা হচ্ছে।
এ ব্যাপারে রংপুর মেট্রোপলিটন কোতোয়ালী থানার ওসি আব্দুর রশিদ বলেন, করোনাভাইরাস রোধে সঙ্গরোধ মেনে ঘরে অবস্থান করতে জনগণকে বলা হচ্ছে। পাশাপাশি বার বার হাত ধোয়া, জীবাণুনাশক ব্যবহারসহ হাঁচি, কাশি, জ্বরে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়ার পরামর্শ দিয়ে মাইকিং করা হচ্ছে।

error: Content is protected !!