www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিক

তালায় গ্রীষ্ম কালিন টমেটো চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা : টমেটো চাষে সফলতায় আগ্রহ বেড়েছে তালা উপজেলার চাষীদের। ২০১৭ সালে প্রাথমিকভাবে সাড়ে ৩ হেক্টর জমিতে আবাদ হলেও ফলন ও দাম ভাল পাওয়ায় এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৬ হেক্টরে।

স্থানীয় কৃষি অফিসের দাবি, টমোটো চাষের উপযোগী মাটি ও অনুকূল পরিবেশ বিদ্যমান থাকায় আগামীতে আরো বেশি জমিতে আবাদ করবেন কৃষকরা। অসময়ে টমেটোর ভাল ফলন ও দাম বেশি পাওয়ায় স্থানীয় চাষীদের মধ্যে আগ্রহ বেড়েছে। তাদের এ সাফল্যে অনেক কৃষকরা নতুন করে উদ্বুদ্ধ হচ্ছেন টমেটোতে চাষে।

সূত্র আরো জানান, তালা উপজেলায় এবছর মোট ৬ হেক্টর জমিতে গ্রীষ্মের টমেটোর আবাদ হয়েছে। ২০১৭ তে এর পরিমাণ ছিল মাত্র সাড়ে ৩ হেক্টর। ভাল ফলন ও দাম বেশি পাওয়ায় তালায় টমেটোর আবাদের এ অগ্রগতি ব্যাপক হারে সাড়া পেয়েছে। প্রতি বিঘা জমিতে টমেটোর আবাদ করতে খরচ হয়, প্রায় ২ লাখ টাকা। সর্বনিম্ন বিক্রিয় হয় ৫লক্ষ টাকা। অসময়ে বিঘা প্রতি ৩ লাখ টাকা লাভ পেয়ে সামগ্রিকভাবে চাষীদের শুধু অর্থনৈতিক পরিবর্তনই নয়, পরিবর্তন ঘটেছে মানষিক অবস্থারও। তালা উপজেলার চাষীরা মূলত বারি-৮ ও বারি-৪ জাতের টমেটোর আবাদ করেছেন। ফলন, মান ও চাহিদানুযায়ী ভাল দাম পাওয়ায় চাষীরা এ দুজাতের টমেটো চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

তালা উপজেলার সদরের কৃষক সবুজ জানান, তিনি প্রায় ৫০ শতক জমিতে গ্রীষ্মকালীন টমেটোর আবাদ করেছেন। ইতোমধ্যে তার ক্ষেত থেকে টমেটো উঠতে শুরু করেছে। সবকিছু ঠিক থাকলে বিঘা প্রতি তার ২-৩ লাখ টাকার উপরে লাভের আশা করছেন তিনি। এছাড়া একই এলাকার রাজিব ইসলাম ৫০ শতক জমিতে, ইমদাদুল ৫০ শতক, রহিম মোড়ল ৩৩ শতক গ্রীষ্মের টমেটোর আবাদ করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আবহাওয়ার অনুকুল পরিবেশে থাকায় টমোটের আবাদ ভাল হয়েছে। অধিকাংশ ক্ষেতে ইতোমধ্যে টমেটো উঠতে শুরু করেছে। স্থানীয় বাজারে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে খুচরা ৮০ টাকা ও পাইকারী ৭০ টাকা। অসময়ে পাঁকা টমেটোর উপস্থিতি সবজির বাজারে আলাদা মাত্রা যোগ করেছে। দাম বেশি হলেও ক্রেতাদের আগ্রহ থাকায় বাজারে গর্বিত চাষী হিসেবে তারাও আনন্দিত।

সহকারী কৃষি কর্মকর্তা সুধারাণী জোয়ার্দ্দার জানান, তার এলাকার তালা সদরের কৃষকদের মধ্যে গ্রীষ্মের টমেটো চাষে আগের যেকোন সময়ের চেয়ে আগ্রহ বেড়েছে। টমেটো বিক্রয় লাভজনক হওয়ায় কৃষকদের টমেটো চাষে উদ্বুদ্ধ করছেন তারা। সাধারণত মার্চের প্রথম দিকে বীজ বপণ করতে হয় এরপর মে মাসে বীজতলা থেকে ওই চারা উঠিয়ে ক্ষেতে রোপণ করতে হয়। সুষ্ঠু পরিচর্যায় জুন-জুলাই মাসে গাছে ফল আসতে শুরু করে। একাধারে ফেব্রুয়ারি-মার্চ মাস পর্যন্ত টমেটো পাওয়া যায়।

তালা উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ মামুন জানান, সারা বছর সবজির চাহিদা পূরণ করতে গ্রীষ্মের উদ্ভাবিত বারি-৪ ও বারি-৮ জাতের টমেটো চাষ করতে পরামর্শ দেন তিনি। সাদা পলিথিনের ছাউনি দিয়ে গ্রীষ্মকালীন টমেটো চাষ খুবই সহজ।

error: Content is protected !!