www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকজাতীয়

ট্রেনের আগাম টিকিট বিক্রি কাল শুরু

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হচ্ছে কাল শুক্রবার। এবার পাঁচ দিন আগাম টিকিট বিক্রি করবে রেলওযে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাজধানীর রেল ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মুজিবুল হক এ কথা জানান।
রেলমন্ত্রী বলেন, ‘ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে। বাংলাদেশ রেলওয়ে প্রয়োজনীয় অতিরিক্ত বগি সংযোজন করবে। টিকিট বিক্রির প্রস্তুতি চলছে।’
আগাম টিকিট বিক্রির পরিকল্পনা অনুযায়ী, কাল শুক্রবার বিক্রি করা হবে ২৭ আগস্ট যাত্রার টিকিট। পরদিন শনিবার (১৯ আগস্ট) ২৮ আগস্টের টিকিট বিক্রি হবে। রবি, সোম ও মঙ্গলবার যথাক্রমে ২৯, ৩০ ও ৩১ আগস্টের আগাম টিকিট পাওয়া যাবে।
এর পাশাপাশি ফিরতি টিকিটের জন্য আগামী ২৫ তারিখ থেকে ২৯ আগস্ট পর্যন্ত টিকিট বিক্রি কার্যক্রম চলবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। তবে বিক্রীত টিকিট ফেরত নেয়া হবে না। ঢাকার স্টেশনে টিকিট বিক্রি উপলক্ষে ২৩টি কাউন্টার খোলা রাখা হবে। এর মধ্যে দুটি কাউন্টার থাকবে নারীদের জন্য।
গত কয়েক বছরের তুলনায় রেলের যাত্রী বাড়ানোর ক্ষমতা য়থেষ্ট বেড়েছে দাবি করে মন্ত্রী বলেন, এখন প্রতিদিন রেলে দুই লাখ ৬০ হাজার মানুষ যাতায়াত করছে। এবারের ঈদে তা বেড়ে দুই লাখ ৬০ থেকে ৭০ হাজার হবে বলে জানান রেলমন্ত্রী।
যাত্রীর চাপ সামলাতে ঢাকা ও অন্যান্য নগরীর মধ্যে চলাচলকারী ট্রেনে অতিরিক্ত বগি সংযোজন করা হবে এবং বিশেষ ট্রেনের ব্যবস্থা থাকবে। এ সময় আন্তঃনগর ট্রেনের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের সাপ্তাহিক ছুটি বাতিল করা হবে বলেও জানান মন্ত্রী।
এ ছাড়া ঈদ উপলক্ষে সাত জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ট্রেনগুলো ঈদের আগে চার দিন ও পরে সাত দিন চলবে। এর পাশাপাশি কিশোরগঞ্জে উপমহাদেশের সবচেয়ে বড় ঈদ জামাতে অংশ নিতে ভৈরববাজার ও ময়মনসিংহ থেকে শোলাকিয়ার উদ্দেশে ঈদের দিন দুটি বিশেষ ট্রেন ছেড়ে যাবে।
রেলের কালোবাজারি প্রসঙ্গে রেলমন্ত্রী জানান, টিকিট কালোবাজারি বন্ধে জেলা প্রশাসনেরর সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!