www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিক

চীন সফরে পাক পররাষ্ট্রমন্ত্রী কাশ্মীর নিয়ে আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক : ছবি সংগৃহীত
ভারত নিয়ন্ত্রীত জম্মু-কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ তুলে নেয়ার সিদ্ধান্ত বাতিল করতে ভারতের ওপর চাপ সৃষ্টি করার জন্য চীন সফরে গিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ শাহ কুরেশি।
শুক্রবার তিনি দেশটির উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবেন।
বেইজিংয়ের উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে কুরেশি জানান, তিনি ইসলামাবাদের বিশ্বস্ত বন্ধু চীনের কাছে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল, রাজ্য থেকে কেন্দ্র শাসিত অঞ্চলে অবনমন, কাশ্মীরিদের সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতা ও অধিকার কেড়ে নেয়া ও তাদের নিজস্ব সংবিধান বাতিলের প্রসঙ্গ নিয়ে আলোচনা করবেন।
কাশ্মীরের রক্ষা কবজ বলে পরিচিত ভারতীয় সংবিধানের ৩৫এ ও ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তকে কেন্দ্র করে অঞ্চলটিতে ব্যাপক উত্তেজনা চলছে। ভারতীয় নিরাপত্তা বাহিনী সদ্য সাবেক রাজ্যটির প্রাক্তন দুই মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করা সহ পাচঁ শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে। এছাড়া নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছে অন্তত ৬ জন।
হিমালয় ঘেঁষা ‘ভূসর্গ’ বলে খ্যাত নৈসর্গিক ও প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ এই অঞ্চলটিকে কেন্দ্র করে প্রতিবেশি দুই দেশের মধ্যে শুরু থেকেই চরম বিরোধ লেগে রয়েছে। উভয় দেশই কাশ্মীরকে নিজের ভূখণ্ড বলে দাবি করে থাকে। কাশ্মীরকে নিয়ে দুই দেশের মধ্যে একাধিক বার যুদ্ধও পর্যন্ত লেগেছে।
পাকিস্তান জানিয়েছে, জম্মু-কাশ্মীরের অধিকার হননের ঘটনায় তারা ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের শরনাপন্ন হবে।

error: Content is protected !!