www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকসারাদেশ

গাছের ছায়ায় বসা নিয়ে মেয়েদের সঙ্গে ঝগড়া হতো এরশাদের

লালমনিরহাট প্রতিনিধি : গাছের ছায়ায় বসা নিয়ে প্রায় সময় মেয়েদের সঙ্গে ঝগড়া হতো এরশাদের। তখন তিনি রংপুর কারমাইকেল কলেজের ছাত্র। সিগারেট তো দূরের কথা পান পর্যন্ত খেতেন না তিনি। তার কোনো বাজে নেশা ছিলো না। সিগারেটতো দূরের কথা পান পর্যন্ত খেতেন না।
মাছ ধরার নেশা ছিলো। মাছ ধরে নিজের হাতে রান্না করে কলেজ হোস্টেলের সবাইকে খাওয়াতেন। লালবাগেরহাটে হোষ্টেল বাজার করতে প্রায় সময় নিজের পকেট থেকে টাকা খরচ করতেন এরশাদ। তবে দেখতে সুদর্শন হওয়ায় মেয়েরা তাকে খুব পছন্দ করতেন।
এভাবেই জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদকে নিয়ে স্মৃতিচারণ করছিলেন তার বন্ধু আজিজার রহমান খেরু মিয়া।
রোববার বিকেলে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার বড়খাতা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আজিজার রহমান খেরু মিয়া ডেইলি বাংলাদেশ বলেন, গত বছর অসুস্থ হওয়ায় রংপুরে গিয়ে এরশাদের সঙ্গে দেখা করে আমি শেষ বিদায় নিয়েছিলাম। কিন্তু আমার বিদায়ের আগে সে চলে যাবে এটা আমার বিশ্বাস হচ্ছে না।
এরশাদ সর্ম্পকে তার বন্ধু আজিজার রহমান খেরু মিয়া আরো বলেন, ১৯৪৬ সালে ভারতের দিনহাটা থেকে এসে রংপুর কারমাইকেল কলেজে ভর্তি হয়। ওই সময় এরশাদের সঙ্গে বন্ধুত্ব হয়। এসএসসি পাশ করার পর তার মাঝে জেদ প্রচন্ড কাজ করত। সে ভালো করে লেখাপড়া শুরু করে এবং এইচএসসি পাশ করেন। কলেজ পড়া অবস্থায় তার সেনা বাহিনীর প্রতি বিশেষ দুর্বলতা কাজ করতো। ভালো ফুটবলও খেলতেন সে কারণে তাকে অনেকেই রংপুর টাউন ক্লাবের হয়ে ফুটবল খেলার জন্য খেলোয়ার হিসেবে ভাড়া করে নিয়ে যেত।
খেরু মিয়া বলেন, এরশাদের মাঝে প্রচন্ড মানবতা কাজ করত। ১৯৪৮ সালে এরশাদসহ আমরা ৩ বন্ধু এক রুমে ছিলাম। হঠাৎ কুড়িগ্রামের এক ছোট ভাই এসে আমাদের রুমে থাকতে চায়। আমরা দুই বন্ধু প্রচন্ড বিরোধিতা করলেও এরশাদ সেই ছোট ভাইকে রুমে থাকতে দেয়।

error: Content is protected !!