www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

গদখালীতে ৭০ কোটি টাকার ফুল বিক্রির প্রত্যাশা চাষিদের

বেনাপোল প্রতিনিধি : বসন্তের কড়া নাড়ছে দরজায়, আর ক’দিন পর বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আর এ দিবসগুলোর বাজার ধরতে ব্যস্ত সময় পার করছে দেশের বৃহত্তর যশোরের গদখালি এলাকার ফুলচাষিরা। আগামী ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি সম্মান জানাতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এদিন শহীদ মিনারের প্রতিটি কানায় কানায় ভরে ওঠে বিভিন্ন রঙের ফুলে। ফুল ব্যবসায়ীদের কাছে পুরো ফেব্রুয়ারি মাসটিই যেন ব্যবসায়ের উৎসব হিসেবে বিবেচিত। তবে ১৩ ও ১৪ ফেব্রুয়ারি এই দু’দিনে ফুল বিক্রি অন্যতম উচ্চতায় পৌঁছায় ফুলচাষিদের। এ সময়কে কেন্দ্র করে এখানকার ফুল ব্যবসায়ীদেরও থাকে বিশেষ প্রস্তুতি।

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির তথ্যমতে, এবার যশোরে পাইকারি পর্যায়ে ৭০ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যশোরে প্রায় ৬ হাজার ফুল চাষি ১৫ শত হেক্টর জমিতে বিভিন্ন প্রকার ফুল চাষের সাথে সম্পৃক্ত। তার ভিতর সবচেয়ে শতকরা ৪০ শতাংশ বেশি চাষ হয় গ্যালোরিয়াস। তারপর ২০ শতাংশ চাষ হয় রজনীগন্ধা, গোলাপ ১৫ শতাংশ এবং জারবেরা, গাঁদা, জিপসি, রডস্টিক, কেলেনডোলা, চন্দ্র মল্লিকাসহ ১১ ধরনের ফুল চাষে সারাদেশের মানুষের মন রাঙাচ্ছে এখানকার চাষিরা।

রবিবার সকালে সরেজমিনে যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালি, নাভারণ, পানিসারা, নিরবাসখোলা এলাকার ফুলের মাঠ ঘুরে দেখা গেছে, জমিতে প্রয়োজন মতো সেচ প্রদান, সার-কীটনাশক ও আগাছা পরিস্কার করা, গোলাপের কুঁড়িতে ক্যাপ পরানোসহ ফুলের আনুসাঙ্গিক পরিচর্যা করছেন চাষিরা। তাদের মূল লক্ষ এ মাসের প্রতিটা ফুলের বাজার ধরা।

পানিসারা মাঠপাড়া এলাকার ফুল চাষি আ: রাজ্জাক ও মনিরুল জানান, ফুল চাষে আসা বংশপরমপরায়। আমার বাবা ফুল চাষ করতেন। এখন আমিও ফুল চাষের সাথে সম্পৃক্ত। আমি চার বিঘা জমিতে ফুল চাষ করেছি। তার মধ্যে রজনীগন্ধা ২ বিঘা, ১ বিঘা গোলাপ ও ১ বিঘা জারবেরা। সামনে ফুলের বড় বাজার তাইতো বাজার ধরতে সকাল-বিকাল ফুলের পরিচর্যা করছি।

গদখালিতে কথা হয় তরুণ ফুলচাষি আশরাফুল ইসলাম চান্দুর সাথে। তিনি বলেন, ফুল চাষের উপর প্রশিক্ষণ নিয়ে ফুল চাষ করছি। চার বিঘা গোলাপ, ২ বিঘা জারবেরা ও এক বিঘা গ্যালোরিয়াস এবং রডস্টিক চাষ করেছি।

গোলাপে ক্যাপ লাগানো সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, আমরা গোলাপের কুঁড়িতে ক্যাপ পড়িয়ে রাখি যাতে ফুল একটু দেরি করে ফোটে। বসন্ত দিবস, ভালবাসা দিবস আর ২১ ফেব্রুয়ারিতে যাতে ফুল বাজারে ঠিকঠাক দেওয়া যায়। প্রতিটি গোলাপে ক্যাপ পরানোসহ খরচ প্রায় ৪ টাকার মতো। যদি ৭-৮ টাকা বিক্রি করা যায় তাহলে মুনাফা বেশি পাবো বলে আশাবাদী।

নাভারণ ফুল চাষি ও ব্যবসায়ী নজরুল আলম জানান, তিনি ফুল ব্যবসায়ের সাথে ফুল চাষ করছেন। তার চাষের মধ্যে জারবেরা, গাঁদা, জিপসি, রজনীগন্ধাসহ বেশ কয়েকটি ফুল চাষ করছে লাভজনক ভাবে। কিন্তু তার জারবেরা ফুলে পোকা মাকড় বিস্তার করেছে সেই সাথে সাদা মাছি। কৃষি কর্মকতাদের পরামর্শ মতো কীটনাশক দিয়ে এই পোকামাকড় বিস্তার নষ্ট করার চেষ্টা করছি। গত দু-তিনমাস ব্যবসাটা কিছুটা খারাপ গেছে। সময়মতো সামনের দিবস গুলোতে যদি বাজার ধরতে পারি তা হলে ৩-৪ লক্ষ টাকার মতো ফুল বিক্রয় করতে পারবো।

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, যশোরের ঝিকরগাছা উপজেলাসহ এ জেলায় বাণিজ্যিক ভাবে ফুলের চাষ হচ্ছে। ১৯৮৩ সালে গদখালীতে মাত্র ৩০ শতক জমিতে ফুল চাষ শুরু হয় এখন চাষ হচ্ছে প্রায় সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে। দেশে ফুলের মোট চাহিদার ৭০ ভাগই যশোরের গদখালী থেকে সরবরাহ করা হয় দেশের গন্ডি পেরিয়ে এই ফুল এখন যাচ্ছে দুবাই, মালয়েশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়াতেও।

তিনি বলেন, বাংলাদেশে বর্তমান সময়ে ৩০ লক্ষ মানুষের জীবিকা এই চাষ বা ফুলকে কেন্দ্র করে প্রায় ২০ হাজার কৃষক ফুলচাষের সঙ্গে সম্পৃক্ত। এর মধ্যে কেবল যশোরেই প্রায় ৬ হাজার ফুলচাষি রয়েছেন সামনের দিবসগুলোকে কেন্দ্র করে প্রায় ৭০ কোটি ফুল বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সারাবছর টুকটাক ফুল বিক্রি হলেও মূলত ফেব্রুয়ারি মাসের তিনটি উৎসবকে সামনে রেখেই জোড়েশোড়ে এখানকার চাষিরা ফুল চাষ করে থাকেন।

কিন্তু কিছু অসাধু ব্যাক্তিরা প্লাস্টিক ফুলকে আমদানি ও তৈরি করে বাজারে ছাড়ার কারণে ব্যবসাটি কমে যাচ্ছে। প্লাস্টিক জাতীয় ফুল বাজারজাতকরণ যদি সরবারহ বন্ধ করা হয় তাহলে ফুল চাষ আরো বৃদ্ধি এবং চাষিরা লাভবান হবে। তাছাড়া ঢাকায় স্থায়ী ফুলের বাজার স্থাপন করতে পারলে ফুলের চাষ ও ব্যবসা প্রসার ঘটবে বলে জানান বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি।

error: Content is protected !!