www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

দেশজুড়ে

খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকলে অনির্দিষ্টকালের ধর্মঘট

খুলনা সংবাদদাতা : বকেয়া পাওনাসহ ৯ দফা দাবিতে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা অনির্দিষ্টকালের কর্মবিরতির পালন করছেন। সোমবার ভোর ৬টায় স্ব-স্ব কর্মস্থলে না যেয়ে পাটকলের প্রায় অর্ধলাখ শ্রমিক আন্দোলনের ৮ম দিনে এ অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করেন। বিকেল ৪টা থেকে ৩ ঘণ্টার রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি শুরু করেছেন শ্রমিকরা।

পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি -বেতন পরিশোধ, মজুরি কমিশন কার্যকর ও প্রতি সপ্তাহের মজুরি প্রতি সপ্তাহে প্রদানসহ ৯দফা দাবিতে শ্রমিকরা ৮ম দিনের মতো কর্মবিরতি অব্যাহত রেখেছেন। ৫ মে (রোববার) থেকে বকেয়া মজুরি পরিশোধের দাবিতে মিলের উৎপাদন বন্ধ রেখে আন্দোলনে নামেন বিক্ষুদ্ধ শ্রমিকরা।

সোমবার সকাল ৭টায় খালিশপুর, প্লাটিনাম ও ক্রিসেন্ট জুট মিলের শ্রমিকরা বিআইডিসি রোডে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন। এ সময় বিক্ষুদ্ধ শ্রমিকরা রাস্তার দুইপাশের যান চলাচল বন্ধ করে দেন।

ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলীম, ইস্টার্ণ, কার্পেটিং ও জেজেধাই জুট মিলের শ্রমিকরা থালা হাতে নিয়ে স্ব-স্ব মিল গেটে সমবেত হয়ে বিকেল ৪টায় বিক্ষোভ মিছিল নিয়ে নতুন রাস্তা মোড়, আটরা ও রাজঘাটের খুলনা-যশোর মহাসড়ক অবস্থান নিয়েছেন।

উল্লেখ্য, জাতীয় মজুরি কমিশন-২০১৫-এর রোয়েদাদ, পাটক্রয়ের অর্থ বরাদ্দ, বদলি শ্রমিক স্থায়ীকরণ, অবসরপ্রাপ্ত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের সব বকেয়া পরিশোধ, শ্রমিকদের প্রতি সপ্তাহে মজুরি পরিশোধসহ বকেয়া মজুরি প্রদান, খালিশপুর ও দৌলতপুর জুট মিলের শ্রমিকদের বিজেএমসির অন্যান্য মিলের মতো সব সুযোগ-সুবিধা প্রদানসহ ৯ দফা বাস্তবায়নের দাবিতে গত কয়েক বছর ধরে আন্দোলন করে আসছেন পাটকল শ্রমিকরা। সর্বশেষ গত ২, ৩ ও ৪ এপ্রিল দেশের সব পাটকলে একযোগে ৭২ ঘণ্টা ধর্মঘট এবং ৪ ঘণ্টা করে রাজপথ ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

error: Content is protected !!