www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকরাজনীতি

কোনো রোহিঙ্গা না খেয়ে মরবে না: কাদের

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, মানবিক দিক বিবেচনা করে সরকার মিয়ানমার থেকে নির্যাতনের শিকার হয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। শরণার্থী রোহিঙ্গাদের পাশে সরকার দাঁড়িয়েছে। এখানে আসা কোনো রোহিঙ্গাকে না খেয়ে মরতে হবে না। দেশের সর্বস্তরের মানুষ যেভাবে রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে তাতে সরকার অভিভূত বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।সোমবার কক্সবাজারের উখিয়ায় এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দুপুর ১২টার দিকে উখিয়ার ডিগ্রি কলেজস্থ এটিএম শহীদ জাফর আলম আরকান সড়কের প্রশস্তিকরণ কর্মসূচির উদ্বোধন করেন মন্ত্রী।
এ সময় ওবায়দুল কাদের বলেন, ‘ছড়িয়ে-ছিটিয়ে পড়া রোহিঙ্গাদের একত্রিত করা হবে। যাতে রোহিঙ্গাদের মানবিক সেবা দিতে প্রশাসনের কোনো প্রকার ঝামেলা পোহাতে না হয়। তা সম্ভব হলে রোহিঙ্গাদের চিকিৎসা সেবা, খাদ্য, বাসস্থান সর্বোপরি সবধরনের সেবা প্রদানের জন্য প্রশাসন ও বিভিন্ন এনজিও সংস্থার জন্য সহজতর হবে।’মন্ত্রী বলেন, ‘উখিয়া-টেকনাফে বর্তমানে যেসব রোহিঙ্গা প্রবেশ করেছে তাদের সবধরনের সাহায্য সহযোগিতা করা হচ্ছে। যদিও ব্যাপক রোহিঙ্গা নাগরিকদের সেবা প্রদানে প্রশাসনের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে একটু বিলম্বিত হচ্ছে। তবুও এদেশের আশ্রিত কোনো রোহিঙ্গাকে না খেয়ে মরতে দেয়া হবে না। যতই রোহিঙ্গা আসুক না কেন তা নিয়ন্ত্রণে সরকার ও আন্তর্জাতিকভাবে সাহায্য সহযোগিতা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে।ওবায়দুল কাদের বলেন, ‘বর্তমানে চার লাখ রোহিঙ্গা এদেশে আশ্রয় নিয়েছে। তা যদি বেড়ে সাড়ে ছয় লাখে উপনীত হয় তাও তাদের মানবিক সেবা প্রদানে সরকার আন্তরিক।’
মন্ত্রী বলেন, ‘সরকারি-বেসরকারি হস্তক্ষেপের আগে ভাগেই নিরন্ন রোহিঙ্গাদের মুখে খাবার তুলে দেয়ার জন্য যেভাবে গ্রামের মানুষ হুমড়ি খেয়ে পড়ছে তাতে প্রশাসন অভিভূত।এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রোটন, উখিয়া-টেকনাফের সাংসদ সদস্য আব্দুর রহমান বদি, মহেষখালী-কুতুবদিয়া আসনের সাংসদ সদস্য আশেকউল্লাহ রফিক, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মজিবুর রহমান চেয়ারম্যান, উখিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী প্রমুখ।
ত্রাণসামগ্রী বিতরণ
মন্ত্রী কুতুপালং প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত স্বাধীনতা চিকিৎসা ক্যাম্প পরিদর্শন করেন এবং কুতুপালং শরণার্থী ক্যাম্প ঘুরে দেখেন। এরপর মন্ত্রী বালুখালী মাদরাসা মাঠে পাঁচ হাজার রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করেন।
আওয়ামী লীগ নেতাদের সঙ্গে মন্ত্রীর বৈঠক
সোমবার বিকালে উখিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আওয়ামী লীগ নেতাদের নিয়ে বৈঠক করেন। এসময় মন্ত্রী বলেন, বিভিন্ন স্থান থেকে যে সমস্ত ত্রাণ সামগ্রী আসছে তা রোহিঙ্গাদের মাঝে সুষম বন্টন করতে হবে। এ ব্যাপারে নেতাকর্মীদের আন্তরিকতার সঙ্গে কাজ করার নির্দেশ দেন মন্ত্রী।
বিজিবি মোতায়েনের আশ্বাস
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের সুরক্ষা ও রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ ত্রাণসামগ্রী সুষ্ঠু বিতরণের লক্ষ্যে বিজিবি মোতায়নের উদ্যোগ নিয়েছে সরকার। ১২টি রোহিঙ্গা ক্যাম্পের আশ্রিত রোহিঙ্গাদের অভাব অভিযোগ চাহিদা পূরণের লক্ষ্যে প্রশাসন পরিচালিত আটটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!