www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকবিজ্ঞান ও প্রযুক্তি

এবার ‘ফাইভ জি’র পরীক্ষা

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : দেশে চতুর্থ প্রজন্মের মোবাইল ফোন সেবা-ফোরজি চালুর পর এবার পঞ্চম প্রজন্মের সেবা ফাইভ জি নিয়ে পরীক্ষা-নীরিক্ষা শুরু হচ্ছে। অবশ্য এটি পুরোদমে চালু হতে হতে আরও অন্তত সোয়া তিন বছর সময় লাগবে।

সরকারের সহযোগিতায় মোবাইল অপারেটর রবিকে সঙ্গে নিয়ে এই ফাইভ জি সামিটের আয়োজন করেছে চীনের টেলিকমিউনিকেশন এবং প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে।

আজ বুধবারের ফাইভ জি সামিটে হুয়াওয়ে ফাইভ জির এই পরীক্ষা চালাবে। সকালে রাজধানীতে এই ফাইভ জি সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

ফাইভ জির পরীক্ষা চালাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন-বিটিআরসি হুয়াওয়েকে এক সপ্তাহের জন্য স্পেকট্রাম বরাদ্দ দিয়েছে।

সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, ২০২১ সালের ১৬ ডিসেম্বরে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিনে ফাইভ জি চালু করতে চান তারা। এজন্য বিটিআরসিকে আগেভাগেই উদ্যোগী হতে বলেছেন তিনি।

মন্ত্রী বলেন, ‘আমাদের প্রচলিত, টু জি, থ্রি জি এবং ফোর জির গতি ক্যাবল মাধ্যমে সরবরাহকৃত ইন্টারনেটের গতির চেয়ে কম। আমরা আশা করছি ফাইভ জি আমাদের প্রত্যাশা পূরণ করতে পারবে।’

‘আমরা ইতিমধ্যে উপলব্ধি করতে পেরেছি আমাদের ফোর জিতে ৫ থেকে ৭ মেগাবাইট গতি দিতে পারে। কিন্তু আমরা বার্সেলোনায় গিয়ে জেনেছি ফাইভ জি ৩.০৭ জিবিপিএস গতি দিতে সক্ষম।’

‘এই গতিতে যদি দেশজুড়ে আমরা মোবাইল ব্রডব্যান্ড পৌঁছাতে পারি তবে আমাদের প্রচলিত ধ্যান-ধারণার রূপান্তর ঘটবে।’

বাংলাদেশে গত ১৯ ফেব্রুয়ারি ফোরজি সেবা চালু হয়। তখন ছয় মাসের মধ্যে সব জেলায় এই সেবা চালুর ঘোষণা হয়। তবে উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে এই সেবা কবে চালু হবে, সে বিষয়ে মোবাইল ফোন অপারেটরগুলোর পক্ষ থেকে কোনো ঘোষণা আসেনি।

আবার ফোরজি সেবা প্রাপ্তিতে একটি বড় প্রতিবন্ধক হলো মোবাইল ফোন সেট। এই সেবা চালুর সময় দেশের তিন কোটি মোবাইল ফোনের মধ্যে ১০ শতাংশের মতো সেটে ফোরজি ব্যবহার করা যেতো।

এতদিন যারা কেবল থ্রিজি ফোন ব্যবহার করেছেন, তাদেরকে ফোরজি ব্যবহার করা যায়, এমন স্মার্টফোন কিনতে হচ্ছে। কিন্তু এই ফোনগুলোর দাম আবার তুলনমূলক বেশি।

ফাইভ জি এখনও গবেষণা পর্যায়ে

প্রযুক্তিসমৃদ্ধ উন্নত দেশগুলোতে ফাইভ জি নিয়ে বিস্তর গবেষণা চলছে। এর মধ্যে এগিয়ে আছে চীন। দেশটির সরকার ফাইভ জির রূপরেখা ইতিমধ্যে তৈরি করেছে। ২০২০ সালে ফাইভ জি চালুর ঘোষণাও দিয়েছে। এদিকে চীনের একটি প্রতিষ্ঠান প্রথম ফাইভ জি ফোন বাজারে আনার তোড়জোড় শুরু করেছে।

গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন অ্যাসোসিয়েশন (জিএসএমএ) এবং গ্লোবাল টিডি-এলটিই ইনিশিয়েটিভ (জিটিআই)-এর এক যৌথ প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে দেশের তিনটি মোবাইল পরিষেবা সংস্থানই ফাইভ জি নেটওয়ার্কের পরীক্ষা চালাচ্ছে।
কয়েক বছরের এই পরিকল্পনায় রয়েছে ফাইভ জি প্রযুক্তির গবেষণা, উন্নয়ন এবং নেটওয়ার্কের কৌশল বের করা হবে। এর মাধ্যমে ২০২০ সালের মধ্যে বাণিজ্যিকভাবে বড় পরিসরে ফাইভ জি নেটওয়ার্ক চালু করার পরিকল্পনা রয়েছে চীনের।

চীনের সাংহাইতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে ফাইভ জি প্রযুক্তি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। এই প্রতিবেদনে উল্লেখ করা হয়, বেস স্টেশনের ভিত্তিতে চীনের প্রাক-বাণিজ্যিক এবং বাণিজ্যিক উন্মোচন হবে বিশ্বের সবচেয়ে বড় উন্মোচনের ঘটনাগুলোর মধ্যে একটি।

এ নিয়ে জিএসএমএ-এর অন্যতম কর্মকর্তা গ্র্যানরিড বলেন, ফাইভ জি প্রযুক্তিতে চীন নেতৃস্থানীয় পর্যায়ে থাকার পেছনে রয়েছে দ্রুত পরিকাঠামোগত পরিবর্তন আনতে তাদের সক্রিয় সরকারের উদ্যোগ।

যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জাপান এবং যুক্তরাজ্যসহ পৃথিবীর বেশ কয়েকটি উন্নত দেশ ফাইভ জি প্রযুক্তি নিয়ে গবেষণা করে এগিয়ে আছে। তারাও আশা করছে ২০২০ সাল নাগাদ ফাইভ জি চালু করার।

ভারতের টেলিকম মন্ত্রণালয় জানিয়েছে, তারা দেশটিতে ফাইভ জি রোড ম্যাপ তৈরির কাজ সম্পন্ন করেছেন। জুন মাসে ফাইভ জি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে। বর্তমানে ভারতে ফোর জি নেটওয়ার্ক চালু রয়েছে। গত বছরের সেপ্টেম্বর থেকেই ভারতে ফাইভ জি চালুর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে। এজন্য দেশটির টেলিকম, আইটি এবং টেকনোলজি মন্ত্রণালয় একজোট হয়ে কাজ করছে।

ভারতের টেলিকম মন্ত্রী অরুনা সুন্দরাজন জানান, দেশটিতে ২০২০ সালে ফাইভ জি চালুর ঘোষণা দিয়েছেন।

error: Content is protected !!