www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকশীর্ষ সংবাদ

এবার করোনার আরেকটি নতুন ধরন শনাক্ত জাপানে

ব্রাজিলের অ্যামাজনাস রাজ্য থেকে জাপানে ভ্রমণে আসা চার জনের শরীরে করোনাভাইরাসের আরেকটি নতুন ধরন শনাক্ত হয়েছে। যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় যে ধরন পাওয়া গেছে সেটি থেকে এটি আলাদা।

রবিবার জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

নতুন ধরনের সন্ধান পাওয়ার পরেই সতর্ক হয়েছে জাপানের প্রশাসন। টোকিওসহ বিভিন্ন শহরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। প্রয়োজনে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানানো হয়েছে।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, নতুন এ ধরনের বিরুদ্ধে টিকার কার্যকারিতা সম্পর্কে গবেষণা চলছে। তিনি জানান, করোনার নতুন এই ধরন ব্রাজিল থেকে আসা চার যাত্রীর শরীরে শনাক্ত করা হয়েছে। তারা প্রত্যেকেই ব্রাজিল থেকে টোকিও বিমানবন্দরে পৌঁছে অসুস্থ হয়ে পড়েন।

গত কয়েকদিনে ব্রাজিল থেকে একাধিক যাত্রী টোকিওতে গিয়েছেন। তাদের মধ্যে চারজনকে বিমানবন্দরেই আটকানো হয়। প্রত্যেক্যের শরীরে করোনাভাইরাস মিলেছে। বিমানবন্দরেই তাদের আইসোলেশনে পাঠানো হয়। চারজনের মধ্যে বছর চল্লিশের এক পুরুষ যাত্রীকে রবিবার হাসপাতালে পাঠানো হয়েছে। তার শ্বাসকষ্ট শুরু হয়েছে। বাকি তিনজনকে এখনো আইসোলেশনে রাখা হয়েছে। একজনের গলা ব্যথা আছে। অন্য দুইজনের সামান্য জ্বর আছে।

দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশন ডিজিজের প্রধান টাকাজি ওয়াকিতা জানিয়েছেন, করোনার নতুন ধরনটি যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় শনাক্ত ধরন থেকে আলাদা। জাপানে শনাক্ত ধরনটি দ্রুত ছড়িয়ে পড়তে পারে কি না, সে বিষয়ে এখনই জানাতে পারেননি তিনি।

error: Content is protected !!