www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিক

আস্থা ফেরাতে চান যেকোন মূল‌্যে পুঁজিবাজারে…অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :ন্যায় বিচার প্রতিষ্ঠা করে পুঁজিবাজারে জনগণের আস্থা ফিরিয়ে আনার দৃঢ়সংকল্পের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
সোমবার রাজধানীর শেরে-বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে অংশীজনদের সঙ্গে মতবিনিময়’ সভা শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী এসব কথা বলেন।অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘সকলের সহযোগিতা নিয়ে আমাদের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে হবে। পুঁজিবাজার অর্থনীতির একটি অন্যতম মৌলিক এলাকা। প্রধানমন্ত্রীও সব সময় পুঁজিবাজার উন্নয়নের কথা বলেন। মধ্য, উচ্চ থেকে সাধারণ, প্রায় সব শ্রেণির মানুষই পুঁজিবাজারে জড়িত। এই বাজারে আরো কিছু কাজ করতে হবে। আজকের আলোচনার মাধ্যমে আমরা সবাই ঐক্যমতে পৌঁছে গেছি, পুঁজিবাজার উন্নয়নে সবাইকে কাজ করতে হবে।’তিনি বলেন, ‘সরকারের সকল সংস্থাও এক মত পোষণ করেছে, পুঁজিবাজার উন্নয়ন করতেই হবে যে কোনো মূল্যে। আপানারা সবাই জানেন, আমাদের অর্থনীতি এখন অনেক শক্তিশালী। আমরা বেশি কিছু আশা করি না। আমাদের অর্থনীতি যতোটা গতিশীল, আমাদের পুঁজিবাজারকে ততোটা গতিশীল হিসেবে দেখতে চাই। এই বাজারে যে বিশ্বাস-অবিশ্বাস আছে কয়েকটি কারণে, এগুলো দূর করতে হবে।তিনি বলেন, ‘ন্যায় বিচার প্রতিষ্ঠিত করে পুঁজিবাজারে জনগণের আস্থা ফিরিয়ে আনা হবে। আমরা অন্যায়ের বিরুদ্ধে জিরো টলারেন্স। এই বাজারে আমরা শতভাগ আস্থা অর্জন করতে চাই। এখন থেকে আর কেউ অপবাদ দিতে পারবেন না যে, আমরা ন্যায় বিচার করি না। অথবা আমরা কারোর প্রতি দুর্বল। পুঁজিবাজারে যিনি অপরাধ করবেন, তিনি যেই হোন না কেন, যতো বড় শক্তিশালী হোন না কেন, আইন অনুযায়ী তার বিচার করা হবে। ভালো ভালো সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে নিয়ে আসা হবে।’পুঁজিবাজারের মূল্য যাতে যথাযথ হয়, সেই কাজও করা হবে। এ লক্ষ্যে বিশেষ কমিটি গঠন করার পরামর্শ দেওয়া হয়েছে, তারা ঘুরে ঘুরে এসব দেখবে। যার পুঁজিবাজারে দাম বাড়িয়ে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করবে, তারা ছাড় পাবে না বলে সতর্ক করেন অর্থমন্ত্রী।
বৈঠকে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান, ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের চেয়ারম্যান, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান এবং সাধারণ বিমা করপোরেশনের চেয়ারম্যান প্রমুখ।

error: Content is protected !!