www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

জাতীয়শীর্ষ সংবাদ

আধুনিক পথে অগ্রসর হচ্ছে আমাদের কৃষি….মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:দেশের জনগোষ্ঠীর জন্য পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনা জোরদারকরণে আধুনিক এবং বাণিজ্যিক পথে আমাদের কৃষি অগ্রসর হচ্ছে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সরকারের প্রত্যক্ষ সহযোগিতায় কৃষিক্ষেত্রে ফসলের নতুন নতুন উন্নত জাত উদ্ভাবন করে চলছে কৃষি বিজ্ঞানীরা। ফলে খাদ্য ঘাটতির এ দেশটি এখন উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। উন্নয়নের নানা সূচকে বিশ্বকে তাক লাগিয়ে দেয়ার মতো সাফল্য অর্জিত হয়েছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।
বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘এনভায়রনমেন্টাল সলিউশনস ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট: টুওয়ার্ডস ডেভেলপড বাংলাদেশ’ শীর্ষক দুই দিনব্যাপী এক সম্মেলনে এসব কথা বলেন। ‘টেকসই ভবিষ্যতের জন্য সবুজ পরিবেশ’ থিম নিয়ে সম্মেলনটির আয়োজন করে বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটি।
ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, জলবায়ু পরিবর্তনে আমাদের অবকাঠামো, ব্যবসা-বাণিজ্য, কর্মসংস্থানসহ নানা ক্ষেত্রে প্রভাব পড়ছে। বদলে যাচ্ছে জীবনযাত্রা। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সামাজিক সুরক্ষা ও পরিবেশ সংরক্ষণ নিশ্চিত করে ভবিষ্যত প্রজন্মের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিতে কাজ করছে সরকার।
তিনি বলেন, টেকসই উন্নয়ন অর্জনের জন্য প্রয়োজন একটি সমন্বিত ও সামগ্রিক বৈশ্বিক উদ্যোগ; যা উন্নয়নের প্রতিটি খাত-উপখাতকে যেমন সম্পৃক্ত করবে তেমনি বিস্তৃত হবে বিশ্বজুড়ে।
মন্ত্রী বলেন, বৈশ্বিক উষ্ণায়নের কারণে সামগ্রিকভাবে বিশ্বের জলবায়ু পরিবর্তন হচ্ছে। এর প্রত্যক্ষ প্রভাব বাংলাদেশের কৃষি তথা সার্বিক জীবনযাত্রার ওপর পড়েছে। কৃষির সঙ্গে পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর সম্পর্ক অত্যন্ত নিবিড় উল্লেখ করে তিনি।
সম্মেলনে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশবিদ অধ্যাপক ড. আইনুন নিশাত। এছাড়া যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, চীন, সুইডেনসহ বিশ্বের প্রায় ২০টি দেশের পরিবেশ বিজ্ঞানীরা সেমিনারে উপস্থিত ছিলেন।
সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আব্দুস সোবাহান গোলাপ এমপি, বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ও সম্মেলন আয়োজন কমিটির প্রেসিডেন্ট ড. মো. আফতাব আলী শেখ এবং আন্তর্জাতিক ব্যবসা বিভাগের অধ্যাপক ড. খন্দকার বজলুল হক। ধন্যবাদ জ্ঞাপন করেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মো. দেলোয়ার হোসেন।

error: Content is protected !!