www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকশিক্ষা

অধ্যক্ষ বাবুল চন্দ্র শীল’র দক্ষ নেতৃত্বে বদলে যাচ্ছে নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজ

মো:রুবেল হোসেন খান:
নতুন উদ্যমে ও দক্ষ নেতৃত্বের বদলে যাচ্ছে বৃহত্তর লাকসাম অঞ্চলের একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজ। কলেজে সর্বত্রই পরিবর্তনের হাওয়া লাগতে শুরু করেছে। তাছাড়া আদর্শ একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্টদের ডেকে নিয়ে সুষ্ঠুভাবে কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছেন। শুরুতেই নতুন এই অধ্যক্ষ নিয়ে এসেছেন প্রশাসনিক কাজের গতি ও স্বচ্ছতা। ক্যাম্পাসে বহিরাগতদের আগমন কমেছে তার পদক্ষেপে।
জানা যায়,নব অধ্যক্ষ প্রফেসর বাবুল চন্দ্র শীল । এই কলেজ থেকেই তিনি ১৯৮০ সালে এইচএসসি পরিক্ষায় মেধা তালিকায় ৭ম স্থান লাভ করেছিলেন। আবার ১৯৭৮ সালে ফেনী সদর উপজেলার শরিষাদী উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি পরিক্ষার মেধা তালিকায় ৮ম স্থান অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।
তিনি চতুদর্শ বিসিএস পরিক্ষায় উর্ত্তীণ হয়ে ১৯৯৩সালের ১৪ ই নভেম্বর ছাগলনাইয়া সরকারি কলেজে প্রভাষক হিসেবে শিক্ষকতা পেশায় যোগদান করেন। সহকারী অধ্যাপক হিসেবে সরকারি এস এ কলেজ ও সহযোগী অধ্যাপক হিসেবে নোয়াখালী সরকারি মহিলা কলেজ বদলি হন। পরবর্তীতে ফেনী সরকারি কলেজে দীর্ঘদিন বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। গত বছরের ১১ সেপ্টেম্বর অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন বাবুল চন্দ্র শীল।
অন্যদিকে এর মধ্যে আগমন ঘটেছে নব উপাধ্যক্ষ প্রফেসর মেজর মিতা সফিনাজ। তিনি বি.এ অনার্স, এম.এ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। এসএসসি গনিপুর বালিকা বিদ্যালয়। এইচ চৌমুহনী এসএ কলেজ, নোয়াখালী। অনার্স-এ ৩য় স্থান ও মাস্টার্স- ৭ম স্থান। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক দলের সদস্য,আবৃত্তি বিভাগ। স্কাউট লীডার হিসেবে নেপাল স্কাউট জাম্বুরীতে অংশগ্রহণ এবং শ্রীলংকায় প্রশিক্ষন ক্যাম্পে অংশগ্রহণ । বিএনসিসি, ঢাবি শামসুন্নাহার হলের সদস্য এবং মিলিটারি সাইন্স পরীক্ষায় উত্তীর্ণ। ২০ টি স্বাধীনতা দিবস প্যারেডে অংশগ্রহণ। বর্তমানে ময়নামতি -৮ এর ব্যাটালিয়ন কমান্ডার। এ কলেজে যোগদানের পূর্বে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। তিনিও ১৪শ ব্যাচের কর্মকর্তা।
কলেজ সূত্রে জানায়, বাংলার মুখ মহিষী নারী উপমহাদেশের প্রথম মহিলা নওয়াব বেগম ফয়জুন্নেসা চৌধুরানী এই কলেজটি প্রতিষ্ঠা করেন। ১৯০৩ সালের ফয়েজিয়া মাদ্রাসা থেকে ১৯৪৩ সালে ইসলামিয়া ইসলামিয়া ইন্টারমিডিয়েট কলেজ এবং ১৯৬৪ সালে নওয়াব ফয়জুন্নেসা ডিগ্রী কলেজে রূপান্তিত হয়। ১৯৮২সালের ১লা মে বাংলাদেশ সরকার এই অঞ্চলের শিক্ষার প্রসারে ও আর্থ সামাজিক উন্নয়ন জন্য কলেজটি জাতীয়করণ করেন। বর্তমানে কলেজের শিক্ষার্থী প্রায় ৬ হাজার। এবং রয়েছে ৭টি অর্নাস কোর্স। তবে ঐহিত্যবাহী এই কলেজে রয়েছে শিক্ষক ও ক্লাশ রুমের সংকট।
বর্তমানে নতুন অধ্যক্ষ আগমনে শিক্ষক,শিক্ষার্থী ও স্থানীয়রা বিশ্বাস করছেন তিনি কলেজের প্রতিটি সেক্টরে পরিবর্তন নিয়ে আসবেন।

error: Content is protected !!