1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১০:৪৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

১২তম সিটি করপোরেশন হচ্ছে ময়মনসিংহ

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
  • ২ বার পড়া হয়েছে

বিভাগের পর এবার সিটি করপোরেশন হচ্ছে দেশের প্রাচীনতম জেলা ময়মনসিংহ। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্থানীয় সরকার বিভাগকে প্রস্তাব দিতে বলেছে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)।

সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকারের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের এই তথ্য জানান।

এর আগে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর দেশের অষ্টম বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার। একই বছরের ১৪ অক্টোবর সরকার ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করে।

নতুন বিভাগ গঠনের পর চলতি বছরের ৩০ আগস্ট ময়মনসিংহে ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড’ নামে দেশের একাদশ শিক্ষা বোর্ড গঠন করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ময়মনসিংহকে আগেই বিভাগ করা হয়েছে। বিভাগীয় শহরে সিটি করপোরেশন হবে। এ কারণে স্থানীয় সরকার বিভাগকে পৌরসভার পরিবর্তে ময়মনসিংহকে সিটি করপোরেশন করার প্রস্তাব দিতে নির্দেশ দেয়া হয়েছে।

সচিব জানান, সিটি করপোরেশন করা হবে বলে আজকের বৈঠকের আলোচ্যসূচিতে ময়মনসিংহ পৌরসভার সীমানা সম্প্রসারণের বিষয়টি থাকলেও তা বাতিল করা হয়েছে।

ময়মনসিংহ সিটি করপোরেশন হলে দেশে সিটি করপোরেশনের সংখ্যা দাঁড়াবে ১২। ঢাকার দুটি, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, কুমিল্লা, নারায়ণগঞ্জ, রংপুর, গাজীপুরে সিটি করপোরেশন রয়েছে।
আজকের নিকারের সভায় মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানাকেও উপজেলা করার কথা ছিল। তবে বিষয়টি আরও পরীক্ষা-নিরীক্ষা করতে বলা হয়েছে। কুমিল্লার মুরাদনগর উপজেলা সদরে পৌরসভা করার কথা থাকলেও পৌরসভা গঠনের সব শর্ত পূরণ না করায় এখনই তা করা হয়নি।

আজকের সভায় ঢাকার হাতিরঝিলে একটি থানা ছাড়াও হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ থানাকে দেশের ৪৯২তম উপজেলা হিসেবে অনুমোদন দেয়া হয়। এছাড়া ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার চাঁদপুর ইউনিয়নকে সদর উপজেলায় অন্তর্ভুক্তকরণ, ফরিদপুর পৌরসভার সীমানা সম্প্রসারণ, ভোলা জেলার চরফ্যাশন থানাকে বিভক্ত করে দুলাইহাট থানা নামের নতুন থানা স্থাপন এবং এর কার্যক্রম পরিচালনার জন্য ৪৩টি পদ সৃজন করার অনুমতি দেয়া হয়।

এছাড়া সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলাকে পৌরসভা গঠন, নাটোর জেলার বনপাড়া পৌরসভার সীমানা সম্প্রসারণ, জয়পুরহাট জেলার পাঁচবিবি পৌরসভার সীমানা সম্প্রসারণ, রাজশাহী মেট্রোপলিটন পুলিশে সাংগঠনিক কাঠামোতে নতুন আটটি থানা স্থাপনের অনুমোদন দেয়া হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!