1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১২:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পাকিস্তান ও চীনা প্রতিরক্ষামন্ত্রীর সফরে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা চুক্তি শুরু হলো বিজয়ের মাস ডিসেম্বর বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে অপরাজনীতির দাতভাঙ্গা জবাব সিলেট জেলা যুবলীগ। বঙ্গবন্ধু লেকচার সিরিজের আয়োজন করছে …পররাষ্ট্র মন্ত্রণালয় ‘মাস্ক না পরলে জেলও হতে পারে’ রেল যোগাযোগ আরো সম্প্রসারিত করার উদ্যোগ নিয়েছে সরকার…প্রধানমন্ত্রী উন্নয়ন অগ্রযাত্রা চলমান করোনার মধ্যেও সব খাতে …এলজিআরডি মন্ত্রী গৃহবধু তামান্না হত্যার মূল হোতা স্বামী আল মামুন এখনো পুলিশের ধরাছোয়ার বাইরে রয়েছে ফেসবুকে অপপ্রচারের জিডি করায়, কুমিল্লায় যুবলীগ নেতার বিরুদ্ধে চাঁদাবাজির মামলা এবার চীনে করোনার পর নরোভাইরাসের প্রাদুর্ভাব

১০ হাজার বিদেশি হজযাত্রীকে ওমরাহ পালনের অনুমতি দিল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক:
  • প্রকাশিত : রবিবার, ১ নভেম্বর, ২০২০
  • ২৬ বার পড়া হয়েছে

সৌদি আরবে ওমরাহ পালনের সুযোগ পেলেন বিদেশি হজযাত্রীরা। মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় সাত মাস ধরে ওমরাহ পালনের অনুমতি দেয়া হয়নি। দীর্ঘ সময় পর ওমরাহ পালন করতে যাচ্ছেন বিভিন্ন দেশের হজযাত্রীরা। প্রায় ১০ হাজার বিদেশি হজযাত্রী এরইমধ্যেই ওমরাহ পালনের জন্য সৌদি আরবে পৌঁছেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।
সৌদির হজ ও ওমরাহ বিষয়ক উপ-মন্ত্রী আমর আল মাদ্দাহ জানিয়েছেন, সৌদি আরবে পৌঁছানোর পর হজযাত্রীদের অবশ্যই তিনদিনের জন্য আইসোলেশনে থাকতে হবে। ওমরাহ পালনের আগে সবাইকে অবশ্যই স্বাস্থ্যগত বিধি-নিষেধ মেনে চলতে হবে।
তাদেরকে ১০ দিন সৌদি আরবে অবস্থানের অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে। আল মাদ্দাহ জানিয়েছেন, ৫০ বছরের বেশি বয়সী বা তরুণ হজযাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা চালিয়ে যাওয়া হবে। কারও দেহে করোনা সংক্রমণ ধরা পড়লে তা গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে বলেও জানানো হয়েছে।
প্রতি বছর লাখ লাখ মুসলিম ওমরাহ ও হজ পালনের উদ্দেশে সৌদি আরবে সফর করে থাকেন। দু’টি রীতিই প্রায় একইভাবে পালন করা হয়, যদিও হজ বছরে একবার অনুষ্ঠিত হয়। হজের আনুষ্ঠানিকতা বেশ দীর্ঘ। এছাড়া জীবনে অন্তত একবার সব মুসলিমকেই সামর্থ্য থাকলে হজ পালন করতে হবে বলে ইসলামের বিধান রয়েছে।
গত মাসে নিজ দেশের নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের ওমরাহ পালনের অনুমতি দিয়েছিল সৌদি আরব। সে সময় ওমরাহ পালনে হজযাত্রীদের সংখ্যা ৩০ শতাংশ নির্ধারণ করে দেয়া হয়েছিল। ফলে প্রতিদিন ৬ হাজার হজযাত্রীকে ওমরাহ পালনের অনুমতি দেয়া হয়েছিল। তবে এবার সৌদির বাইরে থেকেও হজযাত্রীরা ওমরাহ পালনের সুযোগ পেলেন।
গত বছর এই উপসাগরীয় দেশটিতে ১ কোটি ৯০ লাখ হজযাত্রী ওমরাহ পালন করেছেন। মহামারি শুরুর আগে পবিত্র মক্কা-মদীনার ১৩শ’র বেশি হোটেল এবং কয়েকশ স্টোর হজযাত্রীদের সেবায় নিয়োজিত ছিল। কিন্তু গত কয়েক মাসে এই চিত্র একেবারেই পাল্টে গেছে। সর্বত্রই নীরবতা চোখে পড়েছে।তবে হজ ও ওমরাহ করার অনুমতি দেয়া হলেও কাবা স্পর্শ করার অনুমতি দেয়া হয়নি।
সূত্র: আল জাজিরা

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!