1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০:৪৩ পূর্বাহ্ন

১০ লাখ ছাড়াতে পারে রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৭
  • ১০ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক : নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যেতে পারে বলে শঙ্কা প্রকাশ করছে জাতিসংঘের সংস্থাগুলো।রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বৃহস্পতিবার বিকালে রাজধানীতে বিশ্বসংস্থার শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সহকারী কমিশনার জর্জ ওকোথ ওব্বো ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) পরিচালক মোহম্মাদ আবিদিকার মাহমুদ এই শঙ্কার কথা জানান। যৌথ সংবাদ সম্মেলনে দুই সংস্থার কর্মকর্তাদের বক্তব্যে এসব তথ্য উঠে আসে।ব্রিফিংয়ে ওকোথ-ওব্বো জানান, হঠাৎ করে ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে চলে এসেছেন। বাংলাদেশ তাদের ভরণ-পোষণ করছে, এটা আশ্চর্য ছাড়া আর কী। ইউরোপে যেখানে একবছরে মাত্র এক লাখ উদ্বাস্তু গেছে। আর বাংলাদেশে তিন সপ্তাহে এসেছে ৪ লাখ।পরিস্থিতি বেশ জটিল মন্তব্য করে এর জন্য সমন্বিত পদক্ষেপের আহ্বান জানান ওব্বো। বলেন, তিন সপ্তাহে ৪ লাখ রোহিঙ্গা এসেছে। এতে বাংলাদেশ গুরুতর মানবিক পরিস্থিতির মুখে পড়েছে। এ সঙ্কটে দাঁড়ানোর জন্য বাংলাদেশের মানুষ ও সরকারের ভূয়সী প্রশংসা করি। এখনও অনেক কিছু করতে হবে। কিন্তু বিশ্ব সম্প্রদায় যথেষ্ট সারা দিচ্ছে না।
গত ২৫ আগস্ট থেকে শুরু হওয়া বাংলাদেশ অভিমুখী রোহিঙ্গাদের ঢলে নতুন করে প্রায় চার লাখ শরণার্থী বাংলাদেশে আসায় যে সংকট সৃষ্টি হয়েছে, তা সামাল দিতে আন্তর্জাতিক সম্প্রদায় যথেষ্ট সজাগ নয় বলে মন্তব্য করেন আইওএমের কর্মকর্তা মোহম্মাদ আবিদিকার মাহমুদ। তিনি বলেন, যে অসহায় আদম সন্তানদের বাংলাদেশ আশ্রয় দিয়েছে তার জন্য কৃতজ্ঞতার ভাষা জানা নেই। তিনি বলেন, ইতোমধ্যে চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। এখনও প্রতিদিন গড়ে প্রায় ৮/১০ হাজার রোহিঙ্গা আসছে। এটি চলতে থাকলে বছর শেষে এ সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যেতে পারে।তিনি বলেন, মিয়ানমারের রাখাইনে কী হচ্ছে তা বলতে পারছি না, কারণ সেখানে কাউকে যেতে দেওয়া হচ্ছে না। তবে বলতে দ্বিধা নেই, আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গা ইস্যুতে যথেষ্ট সজাগ নয়।
ইউএনএইচসিআরের সহকারী কমিশনার জর্জ ওকোথ উবু বলেন, নিরাপদে রোহিঙ্গাদের মিয়ানমারে নিজ দেশে ফিরে যাবার অধিকার রয়েছে। জীবন বাঁচাতে এখানে এসেছে তারা।রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে আন্তর্জাতিক দুটি সংস্থার প্রতিনিধিরাই বলছেন, যে আর্থিক এবং মানবিক সহযোগিতা আসবে, জাতিসংঘ এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সঙ্গে নিয়ে তা সমন্বয়ের দায়িত্ব নিতে হবে সরকারকেই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!