হজমের সমস্যা দূর করার ৬ উপায়

স্বাস্থ ও চিকিকৎসা ডেস্ক :ব্যস্ততা বা কাজের জন্য কম বেশি সবারই খাবার খাওয়াই অনিয়ম হয়ে যায়। অনিচ্ছা সত্ত্বেও অনেকেই বাইরের তেল, চর্বি, ঝাল,মশলাদার খাবার খেতে বাধ্য হন। এতে করে কম বেশি প্রায় সকলেই হজম সমস্যায় পড়েন। কিন্তু হজম সমস্যা সমাধানে সহজ কয়েকটি প্রাকৃতিক উপায় রয়েছে। একটু নিয়ম মেনে চললেই হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
চলুন জেনে নেওয়া যাক, হজম সমস্যা সমাধানের জন্য সহজ কয়েকটি প্রাকৃতিক উপায় সম্পর্কে-
১. প্রতিদিন খাবারে শাক-সবজির পরিমাণ বাড়ান। শাক-সবজি খেলে হজমের সমস্যা অনেকটাই কমে যাবে। কেননা, শাক-সবজি দ্রুত হজম হয়। একইসঙ্গে শাক-সবজি হজমশক্তি বাড়াতেও বেশ সাহায্য করে।
২. যে কোনো খাবার একটু সময় নিয়ে ভালো করে চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। অনেকেই খাবার দু-একবার চিবিয়েই গিলে ফেলেন। ফলে হজম সমস্যা অনেকটাই বেড়ে যায়। খাবার যত ভালো করে চিবিয়ে খাবেন, তত সহজে হজম হবে।
৩. নিয়মিত গ্রিন টি খাবার অভ্যাস গড়ে তুলুন। হজমশক্তি বাড়াতে এবং হজম সংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টির জুরি মেলা ভার! অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই গ্রিন টি খান আর হজম সমস্যা থেকে ভালো থাকুন।
৪. প্রক্রিয়াজাত খাবার খাওয়া বাদ দিন। টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। কারণ, টিনজাত খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে। রাসায়নিক ব্যবহারে এই সব প্রক্রিয়াজাত খাবারের জন্য হজমের সমস্যা হতে পারে।
৫. সম্ভব হলে ঝাল খাবার খান। কারণ মরিচের ক্যাপসাইসিন হজমশক্তি বাড়াতে অত্যন্ত কার্যকর! খাবার বুঝে একটু ঝাল দিয়ে খেতে পারলে হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।
৬. ক্যালসিয়াম হজমশক্তি বাড়াতে বিশেষ ভাবে সাহায্য করে। ক্যালসিয়াম পরিপাকতন্ত্রকে সঠিক ভাবে পরিচালনা করতেও সহায়তা করে। তাই ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়ার অভ্যাস তৈরি করুন।