স্বাস্থ্য ভালো ও ওজন কমাতে ঘরোয়া তিন খাবারেই নিয়ন্ত্রণে থাকবে

কুমিল্লাবিডি ডেস্ক :করোনা থেকে বাঁচতে ঘরবন্দি হাজারো মানুষ। সংকটপূর্ণ এই সময়ে স্বাস্থ্য ভালো রাখা খুব জরুরি। সঙ্গে খেয়াল রাখা উচিত শরীরের বাড়তি ওজনের দিকেও। ওজন বৃদ্ধি পেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে থাকে। যা করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়।
তাই এমন পরিস্থিতিতে স্বাস্থ্য ভালো রাখতে খাবার খাওয়ার বিষয়ে আরো সচেতন ও যত্নশীল হতে হবে। এক্ষেত্রে কিছু খাবার রয়েছে, যা খেলে ত্বক ভালো থাকবে, সঙ্গে হজমশক্তিও বাড়বে। আর যদি অতিরিক্ত ওজন কমিয়ে স্বাস্থ্য ভালো রাখতে চান, তবে সবার আগে প্রয়োজন একটি স্বাস্থ্যকর ও সুষম খাদ্যতালিকা। খাবার তালিকায় এমন খাবার রাখুন, যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী ও ওজন কমাতে সহায়ক।
তবে আমাদের স্বাস্থ্য ভালো রাখতে আসলে কী ধরনের খাবার খাওয়া প্রয়োজন তা অনেকেরই অজানা। মনে রাখবেন– শুধু খাবার খেলেই হবে না, জানতে হবে কোন খাবারে রয়েছে আপনার শরীর উপযোগী পর্যাপ্ত ভিটামিন, ফাইবার, প্রোটিনসহ অন্যান্য পুষ্টিগুণ। এক্ষেত্রে তিনটি খাবার আপনার ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি স্বাস্থ্য ভালো রাখতে সহায়ক হবে। চলুন জেনে নেয়া যাক সেগুলো-
ডিম:-ডিম খেতে পছন্দ করেন নিশ্চয়ই! ডিমে আছে উচ্চ প্রোটিন ও সুস্থ ফ্যাট। ডিম ক্রমাগত এইচডিএল বা ‘ভালো’ কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, যা অনেক রোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে। একটি গবেষণায় দেখা গেছে, সকালের নাস্তায় ডিম খেলে ক্যালোরি কম হয় এবং ওজন কমায়।
বাদাম:-বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসহ স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টি-অক্সিডেন্টস। এটি মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করে এবং হৃদরোগের বিরুদ্ধেও সুরক্ষা দেয়। কাজুবাদাম, আমন্ড, পেস্তা, আখরোট ইত্যাদি প্রচুর পরিমাণে পুষ্টির উৎস। বাদাম কম কার্বোহাইড্রেট খাবার।
সবুজ শাকসবজি:-প্রতিদিন খাবারের তালিকায় রাখুন সবুজ শাক-সবজি। সবুজ শাক-সবজিতে অ্যান্টি-অক্সিডেন্টসমূহের পাশাপাশি ভিটামিন ও খনিজ রয়েছে, যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা, ভালো চুল এবং ত্বকের জন্য অপরিহার্য। সবুজ সবজি ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেট ভরাও থাকে অনেকক্ষণ। ফলে খিদা কম লাগে আর ওজনও কমে।