স্তন ক্যান্সার সচেতনতা উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ক্যান্সার সোসাইটির ২৬তম বার্ষিক সাধারণ সভা- ২০১৬ ও স্তন ক্যান্সার সচেতনতা মাস অক্টোবর ২০১৭ উপলক্ষে বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার এক বাণীতে প্রধানমন্ত্রী বলেছেন, স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় দরিদ্র মানুষকে বিনামূল্যে ৩০ ধরনের ওষুধ দেওয়া হচ্ছে। ৬৪টি জেলা হাসপাতাল ও ৪২১টি উপজেলা হাসপাতাল থেকে মোবাইল ফোনের মাধ্যমে চিকিৎসা পরামর্শ দেওয়া হচ্ছে। দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে ৭১ বছর ৮ মাস হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশেই এখন আধুনিকমানের চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে। আমরা অনেক সংক্রামক রোগ থেকে দেশকে মুক্ত করেছি। ক্যান্সার চিকিৎসার উন্নয়নে আমাদের সরকার কাজ করে যাচ্ছে। ক্যান্সার রোগীদের চিকিৎসাসেবা আরও বেগবান করতে জাতীয় ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান ও হাসপাতালের শয্যাসংখ্যা ১৫০ থেকে বাড়িয়ে ৩০০-তে উন্নীত করা হয়েছে।

তিনি আরো বলেন, দেশে প্রথমবারের মতো ক্যান্সার চিকিৎসার উন্নয়ন ও গবেষণায় বিদেশি চিকিৎসকদের সঙ্গে তথ্যবিনিময় সেবা চালু সম্ভব হয়েছে। স্তন ক্যান্সার প্রতিরোধে আমাদের বিভিন্ন কর্মসূচি চলমান রয়েছে।

বাংলাদেশ ক্যান্সার সোসাইটি দেশব্যাপী ক্যান্সার নির্ণয়, চিকিৎসা, গবেষণা, প্রতিরোধ ও প্রতিকারসহ তামাকবিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করায় সোসাইটিকে সাধুবাদ জানাই। বাণীতে বাংলাদেশ ক্যান্সার সোসাইটি’র ২৬তম বার্ষিক সাধারণ সভা-২০১৬ ও স্তন ক্যান্সার সচেতনতা মাস অক্টোবর-২০১৭ এর সার্বিক সাফল্য কামনা করেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!