সৌদিতে সাধারণ ক্ষমার মেয়াদ বাড়ল

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের রাজকীয় সরকার, অবৈধ অভিবাসীদের জন্য ঘোষিত সাধারণ ক্ষমার মেয়াদ আরও ৩০ দিন বাড়িয়েছে। সৌদি ইমিগ্রেশন অথরিটি ইন্টেরিয়র মিনিস্টার আব্দুল আজিজ বিন সউদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ আলে সউদের উদ্ধৃতি দিয়ে সৌদি প্রেস এজেন্সি বৃহস্পতিবার রাষ্ট্রীয় বিবৃতির মাধ্যমে এ ঘোষণা দেন।
সৌদি প্রেস এজেন্সির ওয়েবসাইটে বলা হয়েছে, বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের অনুমোদন সাপেক্ষে সব দেশের নাগরিকদের জন্য সাধারণ ক্ষমার মেয়াদ ২৫জুন থেকে ৩০ দিনের জন্য বৃদ্ধি করা হয়েছে।
অবৈধ অভিবাসীদের জন্য এর আগে জেল জরিমানা ছাড়া দেশে ফিরে যেতে গত ২৯ মার্চ থেকে ৯০ দিনের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছিল । যার মেয়াদ শেষ হয়েছে গত ২৫জুন ।
নতুন করে মেয়াদ বাড়ানোয় আগামী ২৪ জুলাই পর্যন্ত অবৈধ অভিবাসীরা দেশে ফেরার সুযোগর জন্য এক্সজিড ভিসা সংগ্রহ করতে পারবেন । এই সুযোগ গ্রহণকারীদের পরবর্তী দুই মাসের মধ্যে নিজ নিজ দেশে ফিরে পাঠানোর ব্যবস্থা করা হবে। এর আগে যারা বিভিন্ন কারণে এই সুযোগ গ্রহণ করতে পারেনি তাদেরকে দ্রুত নতুন সুযোগ গ্রহণ করার জন্য আহবান জানানো হয়েছে বিবৃতিতে।
সাধারণ ক্ষমা ঘোষণার মধ্যে প্রায় পাঁচ লক্ষাধিক অবৈধ অভিবাসী সুযোগ গ্রহণ করেছে, যার ভেতরে ইতোমধ্যেই লক্ষাধিক প্রবাসী সৌদি আরব ত্যাগ করেছেন বলে জানা গেছে। এরমধ্যে ১৯ হাজার ৮৩৩ জন অবৈধ বাংলাদেশি অভিবাসী সাধারণ ক্ষমা ঘোষণার সুযোগে সৌদি আরব ত্যাগ করেছেন বলে জানিয়েছেন বাংলাদেশ দূতাবাস।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!