www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিক

সূচক কমেছে, লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, আজ মঙ্গলবার ডিএসইতে ৫৩৬ কোটি সাত লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ১২ কোটি ৮১ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৫৩৬ কোটি সাত লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৯৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক তিন পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে অবস্থান করে ২১৭৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ১৮৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫৩৬ কোটি সাত লাখ ছয় হাজার টাকা।

এর আগে গতকাল সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৯ পয়েন্ট কমে অবস্থান করে ৫৯৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক সাত পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩২৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ২১৭৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫২৩ কোটি ২৫ লাখ ৮৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১২ কোটি ৮১ লাখ ২৩ হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ব্র্যাক ব্যাংক লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, গ্রামীণফোন লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, রংপুর ফাউন্ড্রি লিমিটেড, এসিআই লিমিটেড, আমরা নেটওয়ার্ক লিমিটেড, শাশা ডেনিম্ লিমিটেড, বিবিএস কেবলস লিমিটেড এবং এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১২৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫০২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!