1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০২:২৮ অপরাহ্ন

সুষম পানি বন্টন নিশ্চিতে প্রয়োজন উজান দেশগুলোর সাথে ইতিবাচক কূটনীতি : তথ্যমন্ত্রী

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : সোমবার, ২৬ মার্চ, ২০১৮
  • ১৯ বার পড়া হয়েছে

ঢাকা, ২৬ মার্চ, ২০১৮ : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশের উজানে অবস্থিত ভারত, নেপাল ও ভুটানের সাথে ইতিবাচক কূটনীতির মাধ্যমে আন্তঃদেশীয় নদীগুলোর সুষম পানি বন্টন নিশ্চিত করা সম্ভব।
গতকাল দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে ঢাকা স্কুল অভ ইকনোমিকস (ডিএসই) আয়োজিত ‘বাংলাদেশে নদী ব্যবস্থাপনায় নতুন পথের সন্ধান’ বিষয়ক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
বিশ্ব পানি দিবস উপলক্ষে এ সেমিনারে সভাপতিত্ব করেন আয়োজক সংস্থা ডিএসই’র সভাপতি ড. কাজী খলীকুজ্জামান।
বাংলাদেশ নদী বিধৌত দেশ হওয়া সত্ত্বেও আন্তঃদেশীয় নদীর পানি বন্টন এবং দেশীয় নদ-নদীগুলোর দখল-দূষণজনিত সমস্যা মোকাবিলার চ্যালেঞ্জের সম্মুখীন। তথ্যমন্ত্রী বলেন, এ চ্যালেঞ্জ মোকাবিলায় কূটনৈতিক তৎপতার পাশাপাশি প্রয়োজন নদ-নদীকে দখল-দূষণ মুক্ত রাখা, ভূগর্ভস্থ পানি সংরক্ষণ এবং জোয়ার ব্যবস্থাপনার মাধ্যমে নদীর পাড় রক্ষা ও তীরবর্তী জমিতে সেচ ব্যবস্থাপনা।
প্রকৌশলী হাসানুল হক ইনু পানির অপচয় রোধ, পাহাড় ও উপকূলে পানির সঠিক ব্যবস্থাপনা, দূষিত পানি শোধন করে নিরাপদ সুপেয় পানি সরবরাহসহ কৃষি ও কলকারখানায় প্রয়োজনীয় পানি যোগান দিতে ২০১৩ সালে প্রণীত পানি নীতি হালনাগাদ করার ওপর গুরুত্ব আরোপ করেন।
সেমিনারে ‘ম্যানেজমেন্ট অভ ওয়াটার রিসোর্সেস ইন বাংলাদেশ : এক্সপ্লোরিং দ্য আনেক্সপ্লোরড’ বিষয়ক তথ্যচিত্র উপস্থাপন করেন ঢাকা স্কুল অভ ইকনোমিক্সের প্রশিক্ষক ড. এ কে এম নজরুল ইসলাম এবং ড. সালমান সুলতান।
সেমিনার শেষে সুমাইয়া বিনতে চৌধুরী, এ কে এম আতিকুর রহমান এবং সানজিদা আফরোজের হাতে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ‘ওয়াটার লিডার ২০১৮’ পুরস্কার তুলে দেন তথ্যমন্ত্রী।
এদিকে বিকেলে ঢাকায় শিল্পকলা একাডেমীর চিত্রশালা মিলনায়তনে বেতার ও টেলিভিশন শিল্পী সংস্থা আয়োজিত একুশে পদকপ্রাপ্ত শিল্পীদের সম্বর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।
এর আগে আজ সকালে ‘স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণে নৌ-সেক্টরের ভূমিকা’ শীর্ষক আলোচনায় বিশেষ অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, বিশে^র সকল দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলো বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নে প্রত্যক্ষ করলেও বিএনপি তা দেখতে পারছেনা, এর একটিই কারণ হতে পারে যে, তাদের চোখে ছানি পড়েছে। কিন্তু একথা সত্য যে, দেশের সকলের সাথে বিএনপি’র সদস্যরাও এ উন্নয়নের সুফল ভোগ করছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!