সাইকেল চালিয়ে দুই শিক্ষার্থীর দেশ ভ্রমন

ভোলা সংবাদদাতা : “বাল্য বিবাহ রোধ করি, সুষ্ঠ নাগরিক হিসাবে গড়ে উঠি” এবং “মাদকের বিরুদ্ধে রুখে দাড়াই, জীবনের ঝুঁকি কমাই” এই শ্লোগান নিয়ে বাই সাইকেল চালিয়ে দেশ ভ্রমনের উদ্দেশ্যে ঘর ছেড়েছেন দুই শিক্ষার্থী রফিকুল ইসলাম (১৭) ও শ্রী মধু মিলন মোহন্ত (১৭)।
তারা দুজনেই লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার জিএস মডেল স্কুল এন্ড কলেজের এসএসসি পরীক্ষার্থী। এবং ওই প্রতিষ্ঠানের স্কাউটস গ্রুপের সদস্য। রফিকুল ইসলাম ও মধু মিলন মোহন্ত সাইকেল চালিয়ে এখন পর্যন্ত ৩৪টি জেলা ভ্রমন শেষে ৩৫তম জেলা হিসাবে বর্তমানে উপকূলীয় দ্বীপ জেলা ভোলায় অবস্থান করছেন। ঘুড়েছেন উপকূলের বিভিন্ন পথে প্রান্তরে।
তারা মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুরে ভোলা প্রেসক্লাবে এসে এই প্রতিবেদককে জানান, গত ১১মার্চ সকাল সাড়ে ১১টার দিকে তারা দুই বন্ধু লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার জিএস মডেল স্কুল এন্ড কলেজের মাঠ থেকে সাইকেল ভ্রমনের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। সেখান থেকে সাইকেল ভ্রমনে বের হয়ে তারা ৩৪টি জেলা ভ্রমন করে গত সোমবার রাতে ভোলায় এসে পৌঁছেন। এ সময়ে তারা ভোলার জেলা প্রশাসক মোঃ মাসুদ আলম সিদ্দিকের সাথে সাক্ষাত করেন। বিভিন্ন জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় সাংবাদিকরা তাদেরকে বিভিন্নভাবে সহযোগিতা করেন। ৬৪ জেলাতেই তারা সাইকেল ভ্রমন শেষ করবেন। বাল্য বিবাহ রোধে ও মাদকের ভয়াল থাবা থেকে রক্ষার জন্য সাধারণ মানুষকে সচেতন করার লক্ষেই তাদের সাইকেলে দেশ ভ্রমন বলে জানান এই দুই শিক্ষার্থী। সাইকেলে দেশ ভ্রমন করার সময় তারা ব্যক্তিগতভাবে এ ব্যয়ভার বহন করে। তবে, অনেক জেলার স্কাউটস দলের সদস্যরাও তাদেরকে আর্থিকভাবে সহায়তা করছেন বলে জানান এ দুই শিক্ষার্থী।
সাইকেল পরিবেশ বান্ধব বাহন ও প্রতিদিন সুস্বাস্থ্য রক্ষায় অন্যতম যান এবং সাইকেল সহজে দূর থেকে যাতায়াতের সুবিধা থাকায় তারা সাইকেলকে ভ্রমনের অনুষঙ্গ করেছেন। মঙ্গলবার দুপুরে কুইন আইল্যান্ড কিচেন রেষ্টুরেন্টে মধ্যাহ্ন ভোজ শেষে বিকেলে তারা লক্ষ্মীপুরের উদ্দেশ্যে ভোলা ত্যাগ করেন।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!