1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৮:৩৭ অপরাহ্ন

সব দলের সঙ্গে সংলাপের সূচি ঘোষণা ইসির

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭
  • ৮ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক : সব নিবন্ধিত রাজনৈতিক দলে সঙ্গে সংলাপের সূচি নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে এরই মধ্যে ১৮ রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে ইসি। সংস্থাটি থেকে জানানো হয়েছে আগামী ২ অক্টোবর থেকে আবার সংলাপ শুরু হবে।

ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান জানান, অক্টোবরের মধ্যে সবার সঙ্গে সংলাপ শেষ করতে সব তারিখ চূড়ান্ত করেছে ‍নির্বাচন কমিশন।

সংলাপসূচি

২ অক্টোবর সকালে বাংলাদেশ মুসলিম লীগ ও বিকালে বাংলাদেশ খেলাফত আন্দোলন, ৪ তারিখ সকালে বাংলাদেশ তরিকত ফেডারেশন ও বিকালে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) , ৫ তারিখ সকালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বিকালে জাকের পার্টি, ৮ তারিখ সকালে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও বিকালে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), ৯ তারিখ জাতীয় পার্টি, ১০ তারিখ সকালে বিকল্পধারা বাংলাদেশ; বিকালে ইসলামী ঐক্যজোট, ১১ তারিখ সকালে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি; বিকালে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, ১২ তারিখ সকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ও বিকালে গণতন্ত্রী পার্টি, ১৫ তারিখ বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, ১৬ তারিখ সকালে কৃষক শ্রমিক জনতা লীগ ও বিকালে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), ১৮ অক্টোবর: ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, ১৯ অক্টোবর সকালে জাতীয় পার্টি-জেপি; বিকালে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি।

এরপর ২২ অক্টোবর পর্যবেক্ষক, ২৩ অক্টোবর নারী নেত্রী এবং ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মত বিনিময় করবে ইসি।

গত ২৪ আগস্ট সকালে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ ও ১২ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ খেলাফত মজলিসের সঙ্গে সংলাপের সূচি নির্ধারণ করেছিল ইসি। কিন্তু দল দুটি কারণ দেখিয়ে পরবর্তী সময়ে সংলাপের জন্য সময় চায়।

যাদের সঙ্গে সংলাপ হয়েছে

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে আইন সংস্কার, সীমানা পুনঃনির্ধারণসহ ঘোষিত রোডম্যাপ নিয়ে সংলাপের আয়োজন করে ইসি। গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। পরে ১৬ ও ১৭ আগস্ট অর্ধশত গণমাধ্যম কর্মীর সঙ্গে সংলাপ করে তাদের কাছ থেকে বিভিন্ন পরামর্শ নেয়া হয়।

ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে ২৪ আগস্ট নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক শুরু করে ইসি। প্রথম দিন বিকালে সংলাপে অংশ নেয় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট। সেদিন সকালে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের সঙ্গে সংলাপ শুরুর কথা থাকলেও দলীয় কর্মসূচি থাকায় তারা এক মাস পরে সংলাপে ডাকার আবেদন জানিয়ে চিঠি দেয় ইসিকে। ২৮ আগস্ট সকালে বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল, বিকালে খেলাফত মজলিস, ৩০ আগস্ট সকালে বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বিকালে জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপা, ১০ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট এবং বিকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ, ১২ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ খেলাফত মজলিস, ১৪ সেপ্টেম্বর সকালে কল্যাণ পার্টি ও বিকালে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ১৭ সেপ্টেম্বর সকালে ঐক্যবদ্ধ নাগরিক অন্দোলন; বিকালে বাংলাদেশ জাতীয় পার্টি, ১৮ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বিকালে প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি), ২০ সেপ্টেম্বর সকালে গণফ্রন্ট ও বিকালে গণফোরাম, ২১ সেপ্টেম্বর সকালে জামিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও বিকেলে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) সঙ্গে সংলাপ করে নির্বাচন কমিশন।

এ পর্যন্ত প্রতিটি সংলাপেই প্রধান নির্বাচন কমিশন (সিইসি) কে এম নূরুল হুদা সভাপতিত্ব করেন এমসয় চার নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন।

দেশের মোট ৪২টি দল ইসির নিবন্ধন পেলেও বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং ফ্রিডম পার্টির নিবন্ধন বাতিল হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!