www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকজাতীয়

সকল ধর্মই সত্য, সুন্দর ও কল্যাণের কথা বলে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন,শারদীয় দুর্গোৎসব আবহমানকাল ধরে বাঙালীর চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অংশ হয়ে আছে। দূর্গাপুজা আমাদের আপন সংস্কৃতিতে হাজার বছরের বাঙালী ঐতিহ্যের সাক্ষ্যবহন করে চলেছে।
তিনি মঙ্গলবার বনানী মাঠে গুলশান- বনানী সার্বজনীন পূজা ফাউন্ডেশন কর্তৃক দুর্গোৎসব আয়োজনের দশম বছর পূর্তি ও শারদোৎসব ১৪২৪ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। এর আগে তিনি পূজা উদযাপন পরিষদ কর্তৃক প্রকাশিত “বোধন” স্মরণিকার মোড়ক উন্মোচন করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন,শারদীয় দূর্গাপুজা সনাতন ধর্মাবলম্বী মানুষের জন্য আনন্দের এক মিলনমেলা। তিনি বলেন,সকল ধর্মই সত্য, সুন্দর ও কল্যাণের কথা বলে।
স্পিকার বলেন,শারদীয় দুর্গোৎসব হিন্দু সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব হলেও আবহমানকাল ধরে তা বাঙ্গালীর চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অংশ হয়ে আছে। ধর্ম-বর্ণ নির্বিশেষে সমাজের প্রতিটি মানুষই অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করছে, অশুভকে পরাভূত করতে এক হয়ে কাজ করছে। তিনি শারদীয় দুর্গা উৎসবের শাশ্বত বাণী সকলের মাঝে ছড়িয়ে দেওয়ার আহবান জানান।
স্পিকার বলেন, এদেশে সকল ধর্মের অনুসারীরা ধর্মীয় সম্প্রীতি ও শান্তিপূর্ণভাবে এখানে বসবাস করছেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল এ দেশকে একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে গড়ে তোলা– যেখানে প্রত্যেক নাগরিক নিজ নিজ ধর্ম পালন করে দেশের জন্য কাজ করবে। অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ থেকে উঠে আসবে সহমর্মিতা, ভ্রাতৃত্ববোধ আর একতা। তিনি আশা প্রকাশ করে বলেন, আমরা বিশ্বাস করি মানুষকে ধর্মের আবরণে নয়, মানবিকতার আলোকে বিচার করতে হবে। মনুষত্বই হবে বিচারের মানদন্ড।
স্পিকার বলেন,অসাম্প্রদায়িক চেতনা ছিল ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মূলমন্ত্র
গুলশান-বনানী সার্বজনীন পূজা উদযাপন ফাউন্ডেশনের সভাপতি সুভাষ চন্দ্র ঘোষ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ.কে.এম. রহমত উল্লাহ এমপি, বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা, বনানী সোসাইটির সভাপতি শওকত আলী দিলন এবং সাধারণ সম্পাদক সুধাংশু কুমার দাস বক্তব্য রাখেন। পরে তিনি প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শারদীয় দুর্গোৎসবের শুভ উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!