শীতের সবজিতে ভরে গেছে তালা উপজেলার কৃষি মাঠ

তালা(সাতক্ষীরা)প্রতিনিধি : এবার মৌসুমি নিন্ম ও লঘুচাপ সাথে করেই এসেছে শীতকাল ।অসময়ের বৃষ্টিপাত আর নানা বৈরী আবহাওয়ার সাথে লড়ছে এবার কৃষকরা । আবার সঙ্গে কড়া নাড়ছে শীত । ভোরের বাতাস কুয়াশাসিক্ত । তবু ও সকল বৈরীতা কাটিয়ে উঠে শীতকালীন সবজি চাষে ব্যস্ত এখন সাতক্ষীরা তালা উপজেলার বিভিন্নএলাকা কৃষকরা । সবজির রাজধানী খ্যাত যশোর জেলা । সবুজে সবুজে ভরে উঠেছে মাঠ। বিস্তীর্ণ মাঠজুড়ে এখন শোভা সারি সারি সীম গাছ, শোভা পাচ্ছে ফুলকপি, বাঁধাকপি, লাউ, শিম, বেগুন, মুলা, করলা, পালং ও লাল শাকসহ রকমারি শীতকালীন সবজির চারা ।

ক্ষেতে এসব ফসল পরিচর্যায় ব্যস্ত কৃষকরা । কাকডাকা ভোরে কোদাল, নিড়ানী, খাঁচি, বালতি, এসপ্র মেশিন ইত্যাদি নিয়ে বেরিয়ে পড়ছে এখন কৃষককূল । ক্ষেতে নেমে পড়েন সবজি পরিচর্যায় । বিকেল অবধি মাঠেই চারায় গোড়ায় পানি ঢেলেই ফিরছেন সবাই বাড়ী । তাদের কেউ দাঁড়িয়ে কোদাল চালাচ্ছেন, অনেকেই গাছের গোঁড়ালির পাশ দিয়ে ঘোরাচ্ছেন নিড়ানী, কেউবা খালি হাতেই গাছগুলো ঠিক করছেন । কেউ বা নেতিয়ে পড়া চারার স্থলে সতেজ চারা প্রতিস্থাপন করছেন, এভাবে শীতকালীন সবজি নিয়ে চলছে কৃষকের কর্মযজ্ঞ । বেড়েই চলছে কৃষকদের কাজের চাপ ।

এবার ধান চাষে তেমন একটা সুবিধা করতে পারছে না অনেক কৃষক । কোনোভাবেই লোকসান ঠেকাতে পারছে না তারা । তাই রকমারি সবজি চাষে ঝুঁকে পড়েছেন অনেক কৃষক ।

তালা উপজেলার মোবারকপুর গ্রামের এক কৃষক বলেন, সবজি চাষের জন্য খুব বেশি জমির প্রয়োজন হয় না । তুলনামূলক মূলধনও কম লাগে । পরিশ্রমও তুলনামূলক কম । তবে সেবা যত্নে ক্রটি করা যাবে না । কিন্তু রোগবালাই দমনে সবজি ক্ষেতে কীটনাশক বেশি প্রয়োগ করতে হয় । স্বল্প সময়েই সবজি বিক্রি উপযোগী হয়ে ওঠে । প্রায় দিনই বাজারে সবজি বিক্রি করা যায় । পরিবারের চাহিদাও মেটানো যায় । ক্ষেতে সবজি থাকা পর্যন্ত প্রত্যেক কৃষকের হাতে কমবেশি টাকা থাকে । যা অন্য ফসলের বেলায় সম্ভব না । এছাড়া চলতি মৌসুমে সবজির দামও বেশ ভালো । সবমিলিয়ে সবজি চাষকেই এসব কৃষকরা লাভজনক মনে করছেন ৷

উপজেলা কৃষি অফিসার জানান এবারের শীত মৌসুমে জমিতে মৌসুমী সবজি উৎপাদনের লক্ষমাত্রা আমাদের । ইতিমধ্যে অধিকাংশ আবাদ সম্পন্ন হয়েছে । লক্ষমাত্রার বাকি হেক্টর আবহাওয়া খারাপ হওয়ায় জমিতে চাষাবাদ প্রক্রিয়াধিন । বর্তমানে সীম, বেগুন, লালশাক, মুলা শাক, ফুলকপি, বাধাকপি, টমেটো এর আবাদ চলছে বলে তিনি জানান ।

উপজেলার ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা জানান, সবজি চাষে যুক্ত ইউনিয়ানের কৃষকরা এবার বেশ উৎফুল্ল । কারণ তারা প্রাকৃতিক অনুকূল পরিবেশের জন্য এবার উৎপাদিত ফসলের দাম বেশ ভালো পাবেন বলে আশা করছেন কৃষকরা ৷

Leave a Reply

Your email address will not be published.