শিশু কিডনি রোগের ওপর আন্তর্জাতিক সম্মেলন শুরু রবিবার

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিশু কিডনি রোগের ওপর চতুর্থ আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন রবি ও সোমবার অনুষ্ঠিত হবে। প্যাডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অফ বাংলাদেশ (পিএনএসবি) এ সম্মেলনের আয়োজন করছে।

দুই দিনব্যাপী সম্মেলনে ইউরোপ, এশিয়া ও অস্ট্রেলিয়ার বিভিন্ন দেশের নয়জন খ্যাতনামা শিশু কিডনি রোগ বিশেষজ্ঞ অংশ নেবেন। গবেষক-চিকিৎসকরা উপস্থাপন করবেন বিভিন্ন প্রবন্ধ-নিবন্ধ। এছাড়া সম্মেলনে যোগদান করবেন সারাদেশের পাঁচ শতাধিক শিশুরোগ ও শিশু কিডনি রোগ বিশেষজ্ঞ।

জানা যায়, ২০০৪ সালে পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএনএসবি) প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশে শিশুদের কিডনি রোগ সম্বন্ধে সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রেখে আসছে। পিএনএসবির সুপারিশক্রমে বাংলাদেশে প্রথম ২০০০ সালে পেডিয়াট্রিক নেফ্রোলজি বিষয়ে এমডি ডিগ্রির অনুমোদন দেয় বিএসএমএমইউ। পরবর্তী সময়ে এ বিষয়ে উচ্চতর ডিগ্রি প্রদানে এনআইকেডিইউ ও বিআইসিএইচদের অনুমোদন প্রদান করা হয়। এখন পর্যন্ত প্রায় ২০ জন পেডিয়াট্রিক নেফ্রোলজি বিষয়ে এমডি ডিগ্রি লাভ করেছেন। যদিও এই সংখ্যা ও দেশের সব মেডিকেল কলেজে শিশু কিডনি রোগীর চিকিৎসা প্রদানের সুযোগ-সুবিধার তুলনায় অপ্রতুল। বিভিন্ন সরকারি মেডিকেল কলেজে শিশু কিডনি রোগ বিষয়ে ৪৩টি পদ থাকলেও প্রয়োজনীয় সুযোগ-সুবিধা ছাড়া বাঞ্জনীয় চিকিৎসা প্রদান সম্ভব হয় না।

ইতোমধ্যে বিএসএমএমইউ শিশু কিডনি বিভাগের তত্ত্বাবধানে ১০টি শিশুর কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। এই ধারাবাহিকতায় অদূর ভবিষ্যতে শিশু কিডনি রোগীদের বিদেশে নিয়ে চিকিৎসা দেয়া হ্রাস পাবে।

২০১৬ সালে অধ্যাপক মোহাম্মদ হানিফ ও অধ্যাপক মো. হাবিবুর রহমানের নেতৃত্বে দায়িত্ব নেয়ার পর পিএনএসবির এই সোসাইটির কার্যক্রমের গতি বৃদ্ধি পায়। অনেক মেডিকেল কলেজে সিএমই প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। ছয় মাস পর পর পেডিয়াট্রিক নেফ্রোলজী জার্নাল অব বাংলাদেশ নামে একটি ষান্মাসিক জার্নাল প্রকাশিত হয়। এছাড়া পিএনএসবির কার্যক্রম দেশে ও বিদেশে www.pnsb.org নামে একটি ওয়েবপেজের মাধ্যমে অবলোপন করতে পারেন। এই সোসাইটির কার্যক্রমের ফলে গত দুই বছরে শিশু কিডনি রোগ সম্বন্ধক ব্যাপক সচেতনতা সৃষ্টি হয়েছে।

আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। পিএনএসবির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ হানিফের সভাপতিত্বে সম্মেলনে স্বাগত বক্তব্য দেন পিএনএসবির মহাসচিব অধ্যাপক মো. হাবিবুর রহমান, বিএমডিসির সভাপতি ও বিপিএর সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, বাংলাদেশ প্যাডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক এমএকে আজাদ চৌধুরী বক্তব্য রাখবেন। সম্মেলনে ধন্যবাদ জানান অধ্যাপক রণজিত রঞ্জন রায়।

Leave a Reply

Your email address will not be published.