শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ঢাকার পথে ২০ ভারতীয়ের পদযাত্রা

ঝিনাইদহ সংবাদদাতা : ’৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানাতে ভারতের কলকাতার ক্ষুদিরাম বোস সেন্ট্রাল কলেজের একদল শিক্ষক ও শিক্ষার্থী হেঁটে কলকাতা থেকে ঢাকা যাচ্ছেন। স্বাধীনতা দিবসের আগে তারা গন্তব্যে পৌঁছাবেন। শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে তারা দেশে ফিরবেন।

ওই দলে রয়েছেন ২০ জন শিক্ষক-শিক্ষার্থী। এদের মধ্যে রয়েছেন ৮ শিক্ষক ও ১২ শিক্ষার্থী।

গত শুক্রবার তারা কলকাতা থেকে রওনা দিয়েছেন। শনিবার বিকালে তারা ঝিনাইদহ শহরে এসে পৌঁছান। ঝিনাইদহে রাত্রিযাপন শেষে রবিবার ঢাকার পথে হেঁটেই তারা রওনা হয়েছেন।

দলটির সহায়ক সদস্য সুখেন মণ্ডল জানান, ক্ষুদিরাম বোস সেন্ট্রাল কলেজের হীরক জয়ন্তী এবং মৈত্রী দেশ এই কর্মসূচির আয়োজক। কলেজের অধ্যক্ষ সুবির কুমার দত্ত দলটির নেতৃত্বে আছেন।

শুক্রবার বেশ ঘটা করেই দলটির যাত্রা শুরু হয়। পশ্চিম বঙ্গের ক্রেতা সুরক্ষা দপ্তরের মন্ত্রী সাধন পান্ডে এসময় উপস্থিত ছিলেন। দলটি প্রথম দিন ভারতের পেট্রাপোল পর্যন্ত পৌঁছাতে সক্ষম হয়। সেখানে তারা রাত্রিযাপন করে রবিবার সকালে রওনা দিয়ে শনিবার বিকাল সাড়ে পাঁচটা নাগাদ তারা ঝিনাইদহ-যশোর মহাসড়কের বিষয়খালী পৌঁছায়। তখন ছোট ছোট কয়েকটি দলে বিভক্ত হয়ে তারা ঝিনাইদহ শহরের দিকে আসছিল। সবার গায়ে ভারতীয় জাতীয় পতাকার রঙে তৈরি গেঞ্জি।

সুখেন মণ্ডল বলেন, বাংলাদেশ-ভারত বন্ধুত্বপুর্ণ সম্পর্ক গড়ে তুলতেই তাদের এই পদযাত্রা। ২৬ মার্চ তারা ঢাকায় পৌঁছে বাংলাদেশের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন এবং একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন। এছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে একটি রক্তদান ক্যাম্প করার ইচ্ছা আছে। এরপর তারা ভারতে ফিরে যাবেন।

Leave a Reply

Your email address will not be published.