1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৬:১০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
এবার চীনে করোনার পর নরোভাইরাসের প্রাদুর্ভাব বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন নিয়ে ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী বিতর্কের সৃষ্টি করছে….কাদের সিলেট নগরীর মাছিমপুর কলোনিতে অগ্নিকাণ্ড, কোটি টাকার ক্ষতি জাফলংয়ের প্রত্যেয় স্বেচ্ছাসেবী সংস্থার নির্বাচিত কমিটির শপথ গ্রহণ ও বিদায়ী সংবর্ধনা ভারতের যুদ্ধবিমান আরব সাগরে ভেঙে পড়লো দৃশ্যমান হলো পদ্মাসেতুর ৫ হাজার ৮৫০ মিটার বসল ৩৯তম স্প্যান ভ্যাকসিন মানুষ সহজেই পাবে….সেতুমন্ত্রী ১৭ কোটি মানুষের ভিশন ‘ডিজিটাল বাংলাদেশ….আইসিটি প্রতিমন্ত্রী আর্জেন্টিনায় তিনদিনের শোক ম্যারাডোনার মৃত্যুতে সিরাজুল মোস্তফা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক হলেন

শনিবার ৯৬তম ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : শুক্রবার, ৩০ জুন, ২০১৭
  • ১২ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল ১ জুলাই শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস। ১৯২১ সালের ১ জুলাই এ বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু হয়েছিল।
বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৯৬তম এ দিবসটি উদযাপন করবে। এ লক্ষ্যে ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘উদ্ভাবন ও উন্নয়নে উচ্চশিক্ষা’।
আগামীকাল সকাল সোয়া ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মলে জাতীয় পতাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন, পায়রা উড়ানো, কেক কাটা এবং উদ্বোধনী সংগীতের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক কর্মসূচির উদ্বোধন করবেন।
এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন হল থেকে শোভাযাত্রাসহ প্রশাসনিক ভবন সংলগ্ন মলে জমায়েত হবেন। সেখান থেকে শোভাযাত্রা সহকারে টিএসসিতে গমন করা হবে।
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি থাকবেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন।
অন্যান্য কর্মসূচির মধ্যে সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার আয়োজিত দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শন।
এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে হল, বিভাগ ও অন্যান্য অফিস দুপুর ১২টা পর্যন্ত খোলা থাকবে।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এক শুভেচ্ছা বাণী দিয়েছেন। বাণীতে তিনি পরম শ্রদ্ধাভরে স্মরণ করছেন এ বিশ্ববিদ্যালয়ের কৃতী ছাত্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। একইসাথে স্মরণ করেন সেইসব শহীদদের, যাঁরা ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে গৌরবোজ্জ্বল ভূমিকা ও ত্যাগ স্বীকার করেছেন।
বাণীতে তিনি আরও বলেন, ১ জুলাই এ দেশের ঐতিহ্যবাহী উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় ৯৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করছে। বুদ্ধিবৃত্তিক ও উচ্চশিক্ষিত মানবসম্পদ উন্নয়ন শুধু নয়, সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষায় বাংলাদেশের জাতি গঠনমূলক আন্দোলন-সংগ্রামে পৃষ্ঠপোষকতা ও নেতৃত্বের অংশীদার ঢাকা বিশ্ববিদ্যালয়। শিক্ষা, গবেষণা, সাহিত্য, ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে উচ্চশিক্ষা ও গবেষণা কর্মকাণ্ডের প্রাচীনতম প্রতিষ্ঠান এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের জাতীয়ভাবে রয়েছে প্রশংসনীয় অবদান।
উপাচার্য আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২১ সালে শতবর্ষে পদার্পণ করবে। একইসাথে বাংলাদেশ সরকার রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এ লক্ষ্যে একান্তভাবে শিক্ষা, গবেষণা, বিজ্ঞান ও প্রযুক্তিসহ টেকসই উন্নয়নের লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। সেই লক্ষ্যেই আজকে আমাদের প্রতিপাদ্য ‘উদ্ভাবন ও উন্নয়নে উচ্চশিক্ষা’। এই দিনে আমাদের অঙ্গীকার হোক অসাম্প্রদায়িক চিন্তা-চেতনা ও মুক্তিযুদ্ধের আদর্শে জাতির পিতার কাক্সিক্ষত সোনার বাংলা প্রতিষ্ঠার জন্য সকলের আন্তরিক প্রচেষ্টা।
ঢাকা বিশ্ববিদ্যালয় বর্তমানে ১৩টি অনুষদ, ৮৩টি বিভাগ, ১২ ইনস্টিটিউট, ৫৬টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র, ২০টি আবাসিক হল ও তিনটি হোস্টেল রয়েছে।
বর্তমানে এ বিশ্ববিদ্যলয়ে ৩৭ হাজার ১৮ জন শিক্ষার্থী রয়েছে। এরমধ্যে ছাত্র ২০ হাজার ৭৭৩ জন ও ছাত্রী ১২ হাজার ২৮ জন। এছাড়া পরীক্ষার্থী চার হাজার ২২১ জন, পিএইচডি গবেষক এক হাজার ২০১ জন, এম ফিল গবেষক এক হাজার ৯৫৬ জন আছেন।
বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষক-শিক্ষিকা আছেন এক হাজার ৯৯২ জন। এরমধ্যে শিক্ষক এক হাজার ৩২৭ জন ও শিক্ষিকা ৬৩৮ জন রয়েছেন। মোট কর্মকর্তা আছেন এক হাজার ৩০ জন। এছাড়া ৩য় শ্রেণীর কর্মচারী এক হাজার ১৩৭ জন ও ৪র্থ শ্রেণীর কর্মচারী আছেন দুই হাজার ২৫০ জন।
এ বিশ্ববিদ্যালয় থেকে এ পর্যন্ত পিএইচ ডি ডিগ্রী প্রাপ্ত হয়েছেন এক হাজার ৪২৯ জন এবং এম ফিল ডিগ্রিপ্রাপ্ত হয়েছেন এক হাজার ৩৭৭ জন। বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট ফান্ড আছে ৩২৭টি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোট জমির পরিমাণ ২৭৫ দশমিক ৮৩ একর।
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউট আছে ১১৬টি। এ কলেজ ও ইনস্টিটিউটের মোট শিক্ষার্থী সংখ্যা দুই লাখ ১৫ হাজার ৪৯০ জন। এর মধ্যে ছাত্র এক লাখ এক হাজার ২৯০ জন ও ছাত্রী এক লাখ ১৪ হাজার ২০০ জন।
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত এসব কলেজ ও ইনস্টিটিউটের মোট শিক্ষক ও শিক্ষিকার সংখ্যা নয় হাজার ১৬৯ জন। এর মধ্যে শিক্ষক চার হাজার ৬১০ জন ও শিক্ষিকা চার হাজার ৫৮৬ জন।-বাসস

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!