1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
রবিবার, ০১ নভেম্বর ২০২০, ১২:৩৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পর্যটকদের আকৃষ্ট করতে এসি বাস ভূমিকা রাখবে ….মন্ত্রী ইমরান নাঙ্গলকোটে কমিউনিটি পুলিশিং ডে পালিত বঙ্গভবনে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রপতির দোয়া মাহফিল মানুষের মন থেকে পুলিশভীতি দূর করতে হবে ….রাষ্ট্রপতি পুলিশ সদস্যরা জনতার পুলিশে পরিণত হবে…প্রধানমন্ত্রী চোরাকারবারিদের ধরতে বর্ডারের দিকে নজর রাখতে হবে: মন্ত্রী ইমরান আহমদ এমপি ভোলাগঞ্জে শ্রমিকের জীবিকা নির্বাহের দাবীতে মানববন্ধন হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয়…রাষ্ট্রপতি সিন্ডিকেট করে পণ্যের মূল্য বৃদ্ধি করার চেষ্টা করলে ছাড় দেওয়া হবে নাঃ প্রবাসীকল্যাণ মন্ত্রী জাফলং ট্যুরিস্ট ক্লাবের ২৩ সদস্য কার্যকরী কমিটি গঠন‌

লাকসাম-নাঙ্গলকোট ইউপি নির্বাচনে নৌকা-ধানের শীষের লড়াই জমে উঠেছে

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০১৭
  • ৪ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লা দক্ষিণাঞ্চলের ঐতিহ্যবাহী লাকসামের ৩টি, নবগঠিত লালমাই এর ১টি ও নাঙ্গলকোট উপজেলার ৮টি নিয়ে মোট ১২টি ইউপি নির্বাচন ঘিরে চেয়ারম্যান সংরক্ষিত মহিলা মেম্বার ও সাধারণ মেম্বাার প্রার্থীরা রাত-দিন ব্যাপক গণসংযোগ ও সার্বিক তৎপরতা বাড়িয়ে দিয়েছেন। নির্বাচনের আর মাত্র কয়দিন বাকী। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই প্রার্থীদের মধ্যে উত্তেজনা আর সাধারন ভোটারদের মাঝে নানাহ অজানা আতংকের ঝুঁকি বাড়ছে। তারপরও থেমে নেই নৌকা আর ধানের শীষের ভোটের রাজনীতির মাঠ দখলের লড়াই। এ নিয়ে ভোটের রাজনীতিতে চলছে নানাহ সমিকরণ ও হিসাব-নিকাশ। ইতিমধ্যেই সবকটি ইউনিয়নের বেজে উঠেছে নির্বাচনী ঢামাঢোল। বিশেষ করে এ নির্বাচন প্রথমবারের মতো সরাসরি নৌকা আর ধানের শীষের নির্বাচন হওয়ায় ভোটের হিসাব-নিকাশ কিন্তু আগের মতো নেই। তার উপর এ নির্বাচন ঘিরে চলছে দুই প্রধান দলের শীর্ষ নেতাদের একটি অংশের নাটকীয় সমীকরনতো আছেই। এ গুরুত্বপূর্ন নির্বাচনের দিনক্ষন যতই ঘনিয়ে আসছে ততই প্রার্থীদের দূঃচিন্তাও বাড়ছে। ইতিমধ্যে ইউনিয়ন গুলোর সকল প্রার্থী ওয়ার্ড, ভোট কেন্দ্র, গ্রাম ও পাড়া কমিটিসহ ভোট যুদ্ধের সকল আয়োজন সম্পন্ন করেছে। প্রধান দুইদলের ভোটের রাজনীতির মাঠের সমর্থক প্রায় সমানে সমান। তবে বিদ্রোহী মেম্বার প্রার্থীদের বেপাস কথাবার্তা ও অতীত বির্তকিত ভূমিকায় সাধারন ভোটারদের নীরব বিপ্লবে পাঠার বলি হতে পারেন কোন না কোন চেয়ারম্যান প্রার্থী। তবে এ প্রবাদটি আমলে নিচ্ছে না প্রধান দুই দলের প্রার্থীরা। ভোটের রাজনীতিতে প্রচার-প্রচারনার দিক থেকে শাসকদলের চেয়ারম্যান প্রার্থী হাজারো দিক থেকে সুবিধাজনক অবস্থানে এগিয়ে থাকলেও প্রধান বিরোধীদল বিএনপির প্রার্থীরা এলাকার আলোচিত ভোটযুদ্ধে নিরব বিপ্লবের প্রত্যাশায়। প্রার্থীদের সিংহভাগই নির্বাচন আচরনবিধি লংঘন করলেও প্রচার-প্রচারনায় বহিরাগত লোকজন, বির্তকিত ব্যাক্তি ও চিহ্নিত ক্যাডারদের তৎপরতায় সাধারন ভোটাররা অনেকটাই আতংকিত থাকলেও সংশিষ্ট প্রশাসন এখন পর্যন্ত নিরব দর্শক। সবকটি ইউপিতে সকল প্রার্থীরাই নানাহ ভাবে এই নির্বাচনকে কাঁপিয়ে তুলেছে। বিশেষ করে তাদের ক্লান্তিহীন দৌড়ঝাপে এগিয়ে রয়েছেন তরুন প্রজন্মের প্রার্থীরা। এ নির্বাচনে মেম্বার প্রার্থীদের নিয়ে শাসকদল বিদ্রোহী প্রার্থী নিয়ন্ত্রণে অনেকটাই বিব্রত। এ নির্বাচনে কালো টাকার খেলা, পেশীশক্তি, প্রশাসনিক কারসাজি এ ইউপি নির্বাচনকে কলংকিত করার আশংকা করছেন কেউ কেউ। প্রার্থীদের চর্তুদিকে কতিপয় রাজনৈতিক চাটুকার ও রাজনীতিতে ডিকবাজি খাওয়া বির্তকিত লোকজনের অপতৎরতাকে স্থানীয় সরকার নির্বাচনে এলাকার মানুষ ভাল চোখে দেখছে না। নির্বাচনের সময় আসলেই কদর বাড়ে নিম্ন আয়ের খেটে খাওয়া দরিদ্র মানুষের। কিন্তু ভোট চলে গেলে জয়লাভ করার পর কেউ আর তাদের খবর রাখে না।
সকল প্রার্থীরাই সাধারন মানুষের সরলতার সুযোগে তাদের মন ভুলাতে নানাহ ভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। কোন কোন প্রার্থীর অতীতে বির্তকিত ভূমিকায় এলাকার জনমনে উঠেছে হাজারো অভিযোগ। ফলে ওইসব প্রার্থীদের মন ভুলানো সস্তা কথায় চিড়া ভিজবে না কারণ এবার দলীয় প্রতীক ও ব্যাক্তি দেখেই ব্যালটের মাধ্যমে জবাব দিতে প্রস্তুত বেশীর ভাগ ভোটাররা।
প্রার্থীরা চোখের ঘুম হারাম করে ছুটছেন এলাকার ভোটারদের কাছে এবং জমে উঠেছে নির্বাচনী হাওয়া। বর্তমান পরিস্থিতিতে দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন এলাকায় আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশংকা করছেন কেউ কেউ। কিন্তু ভোটের রাজনীতির মাঠে প্রার্থীদের সামাজিক যোগ্যতার পাশাপাশি অন্যান্য বিষয়গুলো বিবেচনায় নিয়েই এবার ভোট দিবেন সাধারন ভোটাররা। বিদ্রোহী প্রার্থীদের কেউ কেউ এবং বিরোধীদলের নেতা-কর্মীরা হামলা মামলা ও পুলিশী গ্রেপ্তারের ভয়ে ভোট যুদ্ধে অংশ নিতে অনেকটাই সংকিত।
লাকসামের মুদাফ্ফরগঞ্জ দক্ষিণ, মুদাফ্ফরগঞ্জ উত্তর ও বাকই দক্ষিণ ইউপি, নবগঠিত লালমাই উপজেলার বাকই উত্তর ও নাঙ্গলকোট উপজেলার রায়কোট দক্ষিণ, রায়কোট উত্তর, আদ্রা উত্তর, আদ্রা দক্ষিণ, জোড্ডা পূর্ব, জোড্ডা পশ্চিম, দোলখাঁ, বটতলী ইউপির চেয়ারম্যান, সংরক্ষিত মহিলা সদস্য ও সাধারণ পুরুষ সদস্য প্রার্থীদের প্রায় ৩শতাদিক প্রার্থী ভোটের রাজনীতিদে মাঠ চসে ভেড়াচ্ছে। আগামী ২৮শে ডিসেম্বর শুভ এক্ষনে কার কোপালে রাজটিকা লাগবে তা অবশ্যই সময় বলে দিবে। এ দিকে বিগত নির্বাচনগুলোর পরিস্থিতির আলোকে এ ইউপি গুলোতে নির্বাচন সুষ্ঠ, নিরপেক্ষ ও ভোটকেন্দ্র দখল না হয় তাহলে বিগত নির্বাচনের চাইতে এবারে ক্লিন ইমেজ ও তরুন প্রজন্মের প্রার্থীরাই এগিয়ে থাকবেন। অপরদিকে এ নির্বাচন যাতে সহিংসতামুক্ত পরিবেশে অনুষ্ঠিত হয় তার জন্য স্থানীয় সংশিষ্ট প্রশাসন ইতিমধ্যে সকল প্রস্তুতি শেষ করে অনেকটাই প্রস্তুত।
এ বিষয়ে স্ব-স্ব এলাকার স্থানীয় নির্বাচন কমিশন সূত্র জানায়, ইউপি নির্বাচন গুলো শতভাগ অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ করতে ইতিমধ্যে যাকে যে নির্দেশনা দেওয়া দরকার তাকে তাই দেয়া হয়েছে এবং অনেককে আচরণ বিধি ভঙ্গ নিয়ে সর্তক করা হয়েছে। যে কোন কিছুর বিনিময়ে এই নির্বাচন অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ করার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে এবং নির্বাচনে আচরণ বিধি তদারকি করতে মাঠে নেমেছে সংশিষ্ট স্থানীয় প্রশাসনের লোকজন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!