1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৪৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত সাধারণ মানুষের বেসরকারি হাসপাতালের সেবামূল্য সরকার নির্ধারণ করবে….স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশ যত অর্জন সব আওয়ামী লীগের হাতেই: ড. হাছান মাহমুদ কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ জাটকা সংরক্ষণে খাসোগি ইস্যুতে ৭৬ সৌদি নাগরিকের ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের ঢাকা-ওয়াশিংটন জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে কাজ করবে ‘প্রবীণদের জীবনমান উন্নয়নে সামাজিক নিরাপত্তার পরিধি বাড়ানো হয়েছে’ জিয়ার অবদান অস্বীকার করা মানে স্বাধীনতাকেই অস্বীকার করা….মির্জা ফখরুল বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় পতন, ৮ মাসে সর্বনিম্ন বিকেলে সংবাদ সম্মেলনে আসছে প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট দ্রুত সমাধানের আহ্বান ট্রাম্পের

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭
  • ১৫ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারে রাখাইনে দেশটির সেনাবাহিনীর হাতে নির্যাতনের শিকার রোহিঙ্গা মুসলিমদের সংকট নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দ্রুত শক্তিশালী পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। তিনি বলেন, যদি এ ধরনের সহিংসতা অব্যাহত থাকে তবে তা ঘৃণা এবং বিশৃঙ্খলার বীজ বপন করবে; যা ওই অঞ্চলের পরবর্তী প্রজন্মকে প্রভাবিত করতে পারে।

বুধবার নিরাপত্তা পরিষদে জাতিসংঘ শান্তি মিশনের সংস্কার বিষয়ক এক বৈঠকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ট্রাম্পের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছেন বলে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে।

পেন্স মিয়ানমার সেনাবাহিনীর প্রতি অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান পুনর্ব্যক্ত করেন। মাইক পেন্স রাখাইনের সহিংসতা এবং এর ফলে সেখান থেকে লোকজনের পালিয়ে বাংলাদেশে যাওয়াকে ‘ঐতিহাসিক প্রস্থান’ বলেছেন। এ ঘটনা হাজার হাজার শিশুসহ রোহিঙ্গাদের জন্য ‘মহান দুঃখজনক’ একটি ঘটনা বলে মন্তব্য করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

এর আগে জাতিসংঘের ৭২তম অধিবেশনে উদ্বোধনী বক্তৃতায় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর সামরিক অভিযান বন্ধ এবং বিনা বাধায় তাদের মিয়ানমারে প্রবেশাধিকার দেয়ার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রয়টার্সকে এক সাক্ষাৎকারে বলেছেন, জাতিসংঘের সংস্কার বিষয়ে সোমবার এক বৈঠকে তিনি মার্কিন প্রেসিডেন্টের কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরলেও ট্রাম্প এ নিয়ে কোনো কথা বলেননি।

তবে রয়টার্সকে হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেন, ট্রাম্প রোহিঙ্গা সংকট নিয়ে আগ্রহী। কেউ তার কাছে বিষয়টি তুলে ধরলে তিনি কথা বলবেন। মঙ্গলবার ট্রাম্প জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ৪২ মিনিট ভাষণ দিলেও তাতে রোহিঙ্গা প্রসঙ্গ ছিল না। অবশ্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রাখাইনে রোহিঙ্গা নিধনযজ্ঞের বিরুদ্ধে হুশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি সুচির সঙ্গে টেলিফোনে কথা বলে উদ্বেগ প্রকাশ করেছেন।

এদিকে জীবন বাঁচাতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য দুই কোটি ৮০ লাখ ডলার (২২৪ কোটি টাকা) মানবিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

২৫ আগস্ট সেনা ক্যাম্পে হামলার অভিযোগে রাখাইনে অভিযান চালায় মিয়ানমারের সেনাবাহিনী। খুন, হত্যা, নির্যাতনের ভয়ে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসেন। এখন পর্যন্ত ৪ লাখ ১৫ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!