রোহিঙ্গাদের ‘ভয়ংকর গল্প’ শুনতে আসছেন অস্কারজয়ী অভিনেত্রী

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে চার দিনের সফরে ঢাকায় আসছেন অস্কার বিজয়ী কেট ব্ল্যানচেট।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, আগামী ১৭ মার্চ চার দিনের সফরে ঢাকায় আসবেন ব্ল্যানচেট। চার দিনের এ সফরে তিনি কক্সবাজারে অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পে যাবেন। বাংলাদেশ সফরের বেশির ভাগ সময় তিনি রোহিঙ্গা শিবিরেই কাটাবেন। সেখানে গিয়ে তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মুখ থেকে নির্যাতনের বর্ণনা শুনবেন।

সফরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিদের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে কেট ব্ল্যানচেটের।

ব্ল্যানচেটের আরও একটি পরিচয় আছে। অভিনয়ের পাশাপাশি তিনি ইউএনএইচসিআরের শুভেচ্ছাদূত হিসেবেও দায়িত্ব পালন করছেন। ২০১৬ সালের মে মাসে এই দায়িত্ব পান তিনি। সিরিয়ার সংঘাতের কারণে বাস্তুচ্যুত হয়ে পড়া শরণার্থী ও রাষ্ট্রহীন লোকজনের বিষয়ে তথ্যানুসন্ধানী মিশনে লেবানন ও জর্ডান সফর করেন কেট ব্ল্যানচেট।

গত ১৬ ফেব্রুয়ারি রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রথমবারের মতো মিয়ানমারের কাছে আট হাজার ৩২ রোহিঙ্গার তালিকা হস্তান্তর করেছে বাংলাদেশ। এই তালিকা মিয়ানমার কর্তৃপক্ষ যাচাইয়ের পরই প্রত্যাবাসন শুরু হবে। তবে কোন তারিখ থেকে ফেরত পাঠানো শুরু হবে তা এখনও চূড়ান্ত হয়নি।

গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর ওপর সশস্ত্র গোষ্ঠীর হামলার পর সেনা অভিযানের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ১০ লাখের বেশি রোহিঙ্গা নাগরিক। এদেরকে ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে ফিজিক্যাল অ্যারাঞ্জমেন্ট চু্ক্তি হয়েছে জানুয়ারিতে।

মিয়ানমার কর্তৃপক্ষ ২৩ জানুয়ারি থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের কথা গণমাধ্যমকে জানিয়েছিল। কিন্তু সে প্রত্যাবাসন এখনও শুরু হয়নি। এই চু্ক্তির পর রোহিঙ্গারা মিয়ানমারে তাদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে বিক্ষোভ করেছে। আর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করেই তারা প্রত্যাবাসন শুরু করবেন।

Leave a Reply

Your email address will not be published.