রোহিঙ্গাদের দেখতে কক্সবাজার যাচ্ছেন ইইউ কমিশনার

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও দমন-পীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে আজ কক্সবাজার যাচ্ছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবিক সহায়তা ও সংকট ব্যবস্থাপনা সংক্রান্ত কমিশনার ক্রিস্টোস স্টাইলিয়ানিডস।

মঙ্গলবার সকালে তিনি কক্সবাজারের উদ্দেশে রওনা হবেন। তিন দিনের সফরে সোমবার রাতে ঢাকায় পৌঁছান ক্রিস্টোস স্টাইলিয়ানিডস।

গত ২৫ আগস্ট মিয়ানমারে সহিংসতা শুরুর পর সেনা অভিযানের মধ্যে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা মুসলিম এই পর্যন্ত পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। পালিয়ে আসা রোহিঙ্গারা মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, বাড়ি পুড়িয়ে দেয়া, সীমান্তে মাইন পুঁতে রাখার অভিযোগ করেছে।

এই ঘটনার শুরু থেকে মিয়ানমারের ভূমিকার সমালোচনা করে আসা ইউরোপীয় কাউন্সিল রোহিঙ্গা নির্যাতনের তীব্র নিন্দা জানিয়ে সেনা অভিযান দ্রুত বন্ধের আহ্বান জানায়।

রোহিঙ্গাদের ওপর অব্যাহত এই নির্যাতনের কারণে ইইউ মিয়ানমারের বিরুদ্ধে ইতোমধ্যে কড়া অবস্থান নিয়েছে। জোটটি মিয়ানমারের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা জারি করেছে এবং দেশটির সেনাপ্রধান ও অন্যান্য শীর্ষ সামরিক কর্মকর্তাদের সব ধরনের আমন্ত্রণ স্থগিত করেছে। পাশাপাশি মিয়ানমারে সঙ্গে যেসব প্রতিরক্ষা চুক্তি ইউরোপের দেশগুলোর রয়েছে, তা পর্যালোচনার কথাও জানিয়েছে ইউরোপীয় কাউন্সিল।

আগামীকাল বুধবার বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে মিলিত হবেন ইইউ কমিশনার।

ঢাকায় ইইউ রাষ্ট্রদূত বলেছেন, রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের সদিচ্ছা দেখা যাচ্ছে না। আর মিয়ানমার কোনো সাড়া না দিলে ইইউ দেশটির বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞাসহ কঠোর পদক্ষেপ নিতে পারে।

Leave a Reply

Your email address will not be published.