রাজধানীতে চলছে চামড়া শিল্পের প্রদর্শনী

ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় বৃহস্পতিবার থেকে শুরু হলো চামড়া শিল্পের সবচেয়ে বড় ট্রেড শো লেদারটেক বাংলাদেশ ২০১৭’র পঞ্চম আসর।

চামড়াখাতের শীর্ষ ব্যক্তিদের উপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ উদ্ধোধনের পরে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

তিন দিনব্যাপী এই ট্রেড শো’র প্রথমদিনে বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, কেমিকেল এবং অ্যাকসেসরিজ প্রদর্শিত হয়। বাংলাদেশের চামড়া ও চামড়াজাত শিল্পের আধুনিকায়ন এবং উন্নয়নকে এগিয়ে নেয়াই এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য বলে জানান আয়োজকরা।

ট্রেড শো’র আয়োজন প্রসঙ্গে আয়োজক আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের ব্যবস্থপানা পরিচালক টিপু সুলতান ভূঁইয়া বলেন, ‘এবারের প্রদর্শনীর আকার এবং আওতা দুটোরই বিস্তৃতি ঘটেছে। যা থেকে বোঝা যায় দেশের চামড়া শিল্পের আধুনিকায়ন এবং এর উন্নয়নে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে।

মেলায় অংশগ্রহণকারী প্যাভিলিয়নগুলোর একটি বড় অংশজুড়ে ছিল ভারত ও চীনের বিভিন্ন কোম্পানি। আগের আসরগুলোর ধারাবাহিকতায় এবারের প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত , চীন, কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান এবং হংকং’এর মোট ২৫০ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।
আয়োজনের প্রধান পৃষ্ঠপোষকতা করছে লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। আর কৌশলগত অংশীদার সেন্টার অব এক্সিল্যান্স ফর লেদার স্কিল বাংলাদেশ লিমিটেড। এছাড়া অন্যান্য পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ টেনারস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি, কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস এবং ইন্ডিয়ান ফট্ওুয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশন ।

প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত বিনামূল্যে সবার জন্য প্রদর্শনীটি উন্মুক্ত থাকবে। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!